এশিয়ার বেশির ভাগ শহরে জীবনযাত্রার খরচ কম

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় যৌথভাবে শীর্ষস্থানে উঠে এসেছে নিউ ইয়র্ক ও সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বার্ষিক জরিপে এ তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে বিবিসি ও রয়টার্স।
এবারই প্রথম নিউ ইয়র্ক এ তালিকার শীর্ষে এলো। গত বছর শীর্ষে থাকা তেল আবিব এবার তৃতীয় স্থানে নেমে গেছে। মোটের ওপর চলতি বছর বিশ্বের বড় বড় শহরগুলোতে জীবনযাপনের খরচ গড়ে ৮ দশমিক ১ শতাংশ বেড়ে গেছে বলে জানিয়েছে ইআইইউয়ের জরিপ প্রতিবেদন। খরচ বৃদ্ধির পেছনে ইউক্রেইন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারীর কারণে সরবরাহ চেইনের ওপর পড়া প্রভাবকে দায়ী করা হচ্ছে।
মূল্যস্ফীতি সবচেয়ে বেড়েছে ইস্তাম্বুলে, এখানে পণ্যের দাম বেড়েছে ৮৬ শতাংশ; এরপর আছে বুয়েনস আইরিস ৬৪ শতাংশ এবং তেহরানে ৫৭ শতাংশ। যুক্তরাষ্ট্রের চড়া মূল্যস্ফীতিও নিউ ইয়র্কের ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে উঠে আসার অন্যতম কারণ। আর এ কারণেই ইআইইউয়ের এ বছরের ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ দশে লস অ্যাঞ্জেলস ও সানফ্রান্সিকোও জায়গা করে নিয়েছে।
ডলার শক্তিশালী হওয়াও ব্যয়বহুল শহরের তালিকায় যুক্তরাষ্ট্রের প্রাধান্য দেখার আরেকটি কারণ।
রাশিয়ার মস্কো ও সেন্ট পিটার্সবার্গ যথাক্রমে ৮৮ ও ৭০ ঘর টপকে তালিকার ৩৭ ও ৭৩-এ স্থান করে নিয়েছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার ফলাফলও শহর দু’টির উপরে ওঠার পেছনে ভূমিকা রেখেছে। ইআইইউয়ের এই জরিপে ১৭৩টি শহরের পণ্য ও সেবার দাম মার্কিন ডলারে কত, তার তুলনা করা হলেও এ বছরের পর্যালোচনায় কিয়েভকে রাখা হয়নি।

গবেষণাটির নেতৃত্বে থাকা উপসানা দত্ত বলেছেন, ইউক্রেনে যুদ্ধ, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং চীনের ‘শূন্য কোভিড নীতি’ সরবরাহ-চেইনে সমস্যা সৃষ্টি করছে। এর সাথে ক্রমবর্ধমান সুদের হার ও বিনিময় হারে বদল মিলে বিশ্বজুড়ে জীবনযাত্রার ব্যয়ে সঙ্কট সৃষ্টি করেছে।
উপসানা এবারের ইআইইউ জরিপে ১৭২টি শহরে জিনিসপত্রের গড় মূল্যবৃদ্ধিকে ২০ বছরের মধ্যে তাদের দেখা ‘সবচেয়ে কড়া’ মূল্যস্ফীতি বলছেন। এই ২০ বছরের ডিজিটাল তথ্য-উপাত্ত তাদের কাছে রয়েছে।
তাদের জরিপে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষ ১০-এ নিউ ইয়র্ক, সিঙ্গাপুর, তেল আবিব, লস অ্যাঞ্জেলস, সান ফ্রান্সিসকো ছাড়াও হংকং, জুরিখ, জেনেভা, প্যারিস, সিডনি ও কোপেনহেগেন স্থান করে নিয়েছে।
তালিকায় সবচেয়ে কম ব্যয়বহুল শহরগুলোর মধ্যে এশিয়ার নগরীগুলোর আধিক্য দেখা গেছে। ১৭২টি শহরের মধ্যে সবচেয়ে কম ব্যয়বহুল শহর সিরিয়ার রাজধানী দামেস্ক। এক্ষেত্রে শীর্ষে থাকা ১২টি শহরের মধ্যে আছে কলম্বো, বেঙ্গালুরু, আলজিয়ার্স, চেন্নাই, আহমেদাবাদ, আলমাতি, করাচি, তাসখন্দ, তিউনিস, তেহরান ও ত্রিপোলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *