বাংলাদেশ ব্যাংক পরবর্তী অর্ধ-বার্ষিক মুদ্রানীতির বিবৃতি ঘোষণার মাধ্যমে জুলাই থেকে বাজার ভিত্তিক সুদের হারে ফিরে আসবে, যা ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাস কভার করবে।

কেন্দ্রীয় ব্যাংক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্দেশিকা অনুসারে সমস্ত খাতের জন্য একটি একীভূত বৈদেশিক বিনিময় হারও নির্ধারণ করবে।

রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: মেজবাউল হক এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বাংলাদেশের জন্য চার দশমিক সাত বিলিয়ন ডলার আইএমএফ ঋণের জন্য যৌথ কর্মপরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা করতে ২৫ এপ্রিল ঢাকায় এসে আইএমএফ প্রতিনিধি দল রোববার তাদের সফর শেষ করেছে।

আইএমএফ প্রতিনিধিদলের সাথে আলোচনা শেষে রোববার হক আলোচনার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

এদিকে আইএমএফ দল বিভিন্ন খাতে সংস্কারের অগ্রগতির বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে বলে মুখপাত্র জানিয়েছেন।

সমন্বিত এক্সচেঞ্জ রেট প্রবর্তনের ব্যাখ্যায় তিনি বলেন, একক বৈদেশিক মুদ্রার হার মানে এই নয় যে ডলারের ক্রয়-বিক্রয় হার একই হবে।

এখন বেশ কয়েকটি বিনিময় হার রয়েছে, তবে তাদের মধ্যে পার্থক্য দুই শতাংশের মধ্যে থাকলে বিনিময় হারকে একক বিনিময় হার বলা যেতে পারে।

এছাড়াও, আইএমএফ-এর ব্যালেন্স অব পেমেন্টস অ্যান্ড ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল (বিপিএম-৬) অনুযায়ী বৈদেশিক মুদ্রার রিজার্ভের হিসাবও পরবর্তী মুদ্রানীতিতে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মেজবাউল।

আইএমএফের পরবর্তী প্রতিনিধিদল অক্টোবরে বাংলাদেশ সফর করবে। বাংলাদেশকে ঋণের শর্তাবলীর অধীনে সম্পাদিত কিছু সংস্কার পদক্ষেপ সেপ্টেম্বরের মধ্যে অর্জিত হবে বলে আশা করা হচ্ছে।

আইএমএফ ইতোমধ্যে অনুমোদিত ঋণের প্রথম কিস্তি প্রদান করেছে।

মেজবাউল বলেন, ঋণের দ্বিতীয় কিস্তি পাওয়ার সাথে আইএমএফ দলের সদ্য সমাপ্ত সফরের কোনো সম্পর্ক নেই।
সূত্র : ইউএনবি