ভারতে অনুষ্ঠিত জি-২০ অর্থনীতির প্রধানদের একটি বৈঠক কোনো ঐক্যমত্য ছাড়াই শেষ হয়েছে। ইউক্রেনের যুদ্ধের বর্ণনার একটি চূড়ান্ত নথিতে রাশিয়া এবং চীন আপত্তি জানিয়েছে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) ভারতে ব্যাঙ্গালুরুতে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ভারত আয়োজিত জি-২০ এর বৈঠকটির সভাপতির সারসংক্ষেপ এবং একটি ফলাফলের নথিতে বলা হয় ইউক্রেনে যুদ্ধ সংক্রান্ত বিষয়ে কোনো চুক্তি ছিল না। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বার্ষিকীর প্রথম দিন বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সাতটি প্রধান শিল্পোন্নত দেশ শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা করেছে। ঠিক সেসময় জি-২০ গ্রুপের আলোচনা ভারতীয় প্রযুক্তি কেন্দ্র বেঙ্গালুরুতে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন রাশিয়ান কর্মকর্তাদের অংশগ্রহনে একই অধিবেশনে ‘ইউক্রেনের বিরুদ্ধে বেআইনি এবং অন্যায় যুদ্ধের’ নিন্দা একই সাথে ইউক্রেনকে সমর্থন করার জন্য এবং মস্কোর যুদ্ধ প্রচেষ্টাকে বাধা দেয়ার জন্য জি-২০ দেশগুলোকে আরো কিছু করার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন।

গত নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে শেষ শীর্ষ জি-২০ বৈঠকে নেতারা যুদ্ধের তীব্র নিন্দা করে সতর্ক করে দিয়েছিলেন যে সঙ্ঘাত বিশ্বের অর্থনীতিতে ভঙ্গুরতাকে তীব্রতর করছে। এই গোষ্ঠীতে রাশিয়া এবং চীন ও ভারতের মতো দেশগুলোও রয়েছে যাদের মস্কোর সাথে উল্লেখযোগ্য বাণিজ্য রয়েছে।

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাংবাদিকদের বলেছেন যে, বেঙ্গালুরু বৈঠকের জন্য প্রস্তুত করা বিবৃতিতে বালি ঘোষণার দুটি অনুচ্ছেদ রয়েছে। তবে রাশিয়া এবং চীন তাদের মুছে ফেলার দাবি করে বলেছে যে তারা এবার চূড়ান্ত নথির অংশ হতে পারবে না।

সীতারামন বলেছিলেন, তাদের বিরোধ ছিল তারা তখনকার পরিস্থিতিতে বালি ঘোষণা অনুমোদন করেছিল। ‘এখন তারা এটা চায়নি।’ এর বেশি কিছু তিনি জানাননি।

বালি ঘোষণায় বলা হয়েছে যে ‘বেশিরভাগ সদস্যরা ইউক্রেনে যুদ্ধের তীব্র নিন্দা করেছেন এবং জোর দিয়েছিলেন যে এটি বিশাল মানবিক দুর্ভোগের কারণ হচ্ছে এবং বিশ্ব অর্থনীতিতে বিদ্যমান ভঙ্গুরতাকে বাড়িয়ে তুলছে। এরমধ্যে রয়েছে প্রবৃদ্ধি বাধাগ্রস্ত, মুদ্রাস্ফীতি বৃদ্ধি, সরবরাহ শৃঙ্খল ব্যাহত করা, জ্বালানি ও খাদ্য নিরাপত্তার ঝুঁকি বৃদ্ধি এবং আর্থিক স্থিতিশীলতার ঝুঁকি।’

ঘোষণায় আরো বলা হয়েছে : ‘অন্যান্য মতামত এবং পরিস্থিতি এবং নিষেধাজ্ঞার বিভিন্ন মূল্যায়ন ছিল। জি-২০ নিরাপত্তা সমস্যা সমাধানের ফোরাম নয়, আমরা স্বীকার করি যে নিরাপত্তা সমস্যাগুলো বিশ্ব অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ পরিণতি হতে পারে।’

ঘোষণার দ্বিতীয় অনুচ্ছেদ বলেছে, এখন রাশিয়া এবং চীনের কাছে অগ্রহণযোগ্য। ‘আন্তর্জাতিক আইন এবং বহুপক্ষীয় ব্যবস্থাকে সমুন্নত রাখা অপরিহার্য যেটি শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করে। … পারমাণবিক অস্ত্রের ব্যবহার বা ব্যবহারের হুমকি অগ্রহণযোগ্য। দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধান, সঙ্কট মোকাবিলার প্রচেষ্টা, সেই সাথে কূটনীতি এবং সংলাপ অত্যাবশ্যক। এই সময় অবশ্যই যুদ্ধের নয়।’

সীতারামন বলেছিলেন যে রাশিয়া এবং চীনের আপত্তির কারণে বৈঠকটি একটি প্রজ্ঞাপন জারি করতে পারেনি এবং একটি সারসংক্ষেপ এবং একটি ফলাফলের নথি বেছে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র : ইউএনবি