অনলাইন ডেস্ক ৩০ অক্টোবর, ২০২২ ২১:০০ 

বিশ্বের অনেক দেশের মতো সৌদি আরবেও এবার হ্যালোইন উদযাপন হয়েছে। দেশটির সাধারণ বিনোদন কর্তৃপক্ষ এবার প্রথম এবং সর্ববৃহৎ সর্বজনীন হ্যালোইন উদযাপনের পরিকল্পনা করেছিল। ফলে আমেরিকানদের হ্যালোইন উদযাপনের দুই দিন আগেই রাজধানী রিয়াদের বিনোদনকেন্দ্র বুলেভার্ডেতে ভীতিকর পোশাক পরা মানুষদের নিয়ে ভয়ংকর সপ্তাহান্তের উদ্বোধন করা হয়।

সাধারণ বিনোদন কর্তৃপক্ষের প্রধান সৌদি রাজকীয় আদালতের উপদেষ্টা তুর্কি আল-শেখ তার ফেসবুকে এ উদযাপনকে ‘সপ্তাহান্তে ভয়ংকর পরিবেশ’ বলে আখ্যা দিয়েছেন।

রিয়াদের রাস্তায় হ্যালোইন উদযাপনের দৃশ্য সৌদি আরবে ‘পশ্চিমা উপলক্ষ’ পুনরুজ্জীবিত করার ইঙ্গিত দেয়। ২০১৮ সালে সৌদি পুলিশ একটি হ্যালোইন পার্টিতে অভিযান চালিয়ে অনেককে গ্রেপ্তার করেছিল এবং অদ্ভুত পোশাক পরিহিত নারীদের ‘নিজেকে ঢেকে রাখার’ নির্দেশ দিয়েছিল। ২০২১ সালে প্রথমবারের মতো সৌদির রাজধানীতে সর্বজনীন হ্যালোইন উদযাপন শুরু হয়।

সৌদি আরবে হ্যালোউইন উদযাপন, হ্যালোইনের জন্য পোশাক পরিহিত মানুষের ছবি এবং ভিডিও প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। টুইটারে আলোচনার শীর্ষে রয়েছে এখন রিয়াদের হ্যালোইন উদযাপন।

পশ্চিমাদের অনৈসলামিক অনুষ্ঠান উদযাপনে যোগ দেওয়া হালাল না হারাম তা নিয়ে আবারও বিতর্কের জন্ম দিয়েছে সৌদির হ্যালোইন। কেউ কেউ বলেছেন, সৌদি আরব সর্বশেষ ট্রেন্ড অনুসরণ করছে এবং হ্যালোইন বা অন্য কোনো উদযাপন উপভোগ করা ক্ষতিকারক।

মানুষ ধারণা করেছিল,যে দেশ ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনের অনুমতি দেয় না সে দেশ হ্যালোইন উদযাপনের অনুমতিও দেবে না। সারা বিশ্বের মুসলমানরা একই ধরনের সমালোচনা করছে।

যুক্তরাষ্ট্রে ৩১ অক্টোবর হ্যালোইন উদযাপন করা হয় এবং এটি একটি ছুটির দিন। এদিন মানুষ ভৌতিক সিনেমা দেখে এবং সুপারহিরো কিংবা নায়কদের অনুকরণে পোশাক পরে উদযাপন করে। এই উপলক্ষটি ভীতিকর মুখোশ, জামাকাপড় এবং ভূত, ডাইনি, ভ্যাম্পায়ার, কঙ্কাল এবং কালো বিড়ালের মতো প্রাণীর সঙ্গে জড়িত।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান সিংহাসনের উত্তরাধিকারী এবং প্রধানমন্ত্রী হওয়ার পর তেল রপ্তানি খাতের বাইরে বিনোদনের বিকল্পগুলো বিকাশের জন্য প্রচার শুরু করেছেন। কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো সৌদিতে সিনেমা চালু হয়েছে। এ ছাড়া সরকারের পৃষ্ঠোপোষকতায় রিয়াদ সিজন নামের একটি আয়োজন কয়েক মাস ধরে চলছে।

অন্যদিকে ওয়াল্ট ডিজনি-স্টাইলের থিম পার্কের আদলে কিডদিয়া নামের একটি পার্ক এবং লোহিত সাগরের ধারে বিলাসবহুল মালদ্বীপ-শৈলীর রিসোর্ট নির্মাণ করছে সৌদি। এগুলোর জন্য কোটি কোটি ডলার ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সূত্র : সিয়াসাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *