তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, এখন থেকে তার দেশ আর জ্বালানি শক্তির জন্য অন্যের ওপর নির্ভর করবে না। উল্টো তারা নিজেরাই জ্বালানি রফতানিকারক হয়ে উঠবে। মঙ্গলবার তুরস্কের পূর্বাঞ্চলে একটি নতুন তেলের রিজার্ভ আবিষ্কারের ঘোষণা দেয়ার সময় তিনি এ কথা বলেন।
তুরস্কের মধ্য কোনিয়া প্রদেশে কারাপিনার সৌরবিদ্যুৎ কেন্দ্রসহ বেশ কিছু প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, আমি আপনাদের সাথে কিছু নতুন সুসংবাদ শেয়ার করতে চাই। কুডি ও গাবারে প্রতিদিন এক লাখ ব্যারেল উৎপাদন ক্ষমতার তেলের মজুদ পাওয়া গেছে।
তিনি বলেন, ১০০টি কূপ দিয়ে দুই হাজার ৬০০ মিটার (আট হাজার ৫৩০ ফুট) গভীরতায় আবিষ্কৃত তেল উত্তোলন করা হবে। এই তেল তুরস্কের দৈনন্দিন ব্যবহারের এক-দশমাংশ পূরণ করবে। সিরনাক প্রদেশের কাছে নতুন পাওয়া এ পেট্রোলিয়াম উচ্চমানের জানিয়ে এরদোগান বলেন, তুরস্ককে এখন জ্বালানির জন্য কারো ওপর নির্ভর করতে হবে না বরং নিজেই শক্তি রফতানিকারক হয়ে উঠবে।
এ সময় এরদোগান আরো ঘোষণা করেন, গাবরের তেলকূপটির নামকরণ করা হয়েছে ২০১৭ সালে দক্ষিণ-পূর্ব তুর্কিয়েতে পিকেকে সন্ত্রাসী হামলায় নিহত তরুণ সঙ্গীতশিক্ষক আইবুকে ইয়ালসিনের নামে।

সূত্রঃআনাদোলু