অনলাইন ডেস্ক। বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ ৬:৩৮০০ টা

কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর ১৯৭৪ সালের ‘রাম্বল ইন দ্য জাঙ্গল’ হেভিওয়েট শিরোপা লড়াইয়ের চ্যাম্পিয়নশিপ বেল্ট নিলামে ৬.১৮ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ৫৮ কোটি ৩০ লাখ ৭৩ হাজার ৪৮২ টাকা।

ডালাসের হেরিটেজ অকশন থেকে জানা যায়, বেল্টের জন্য তুমুল প্রতিযোগিতা হয়। শেষ পর্যন্ত নিলামে বিজয়ী হন ইন্ডিয়ানাপলিস কোল্টসের মালিক জিম ইরসে।টুইট বার্তায় ইরসে নিশ্চিত করেছেন, তিনি তার রক সঙ্গীত, আমেরিকান ইতিহাস এবং পপ সংস্কৃতির স্মৃতিচিহ্ন সংগ্রহের জন্য বেল্টটি নিয়েছেন, যা বর্তমানে দেশটিতে ভ্রমণ করছে।বেল্টটি ২ আগস্ট শিকাগোর নেভি পিয়ারে এবং ৯ সেপ্টেম্বর ইন্ডিয়ানাপোলিসে প্রদর্শিত করা হবে।

‘রাম্বল ইন দ্য জাঙ্গল’ নামে খ্যাত লড়াইটি বক্সিং ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য স্মরণীয় মুহূর্তগুলোর একটি। আফ্রিকার দেশ জায়ারে হেভিওয়েট শিরোপা পুনরুদ্ধার করতে ভয়ঙ্কর প্রতিপক্ষ জর্জ ফোরম্যানকে দমিয়ে দেন আলী। অষ্টম রাউন্ডে নকআউটের লড়াইয়ে জিতেছিলেন।

১৯৭১ সালে জো ফ্রেজিয়ারের সাথে ‘ফাইট অফ দ্য সেঞ্চুরি’র আগে আলীর রিং ওয়াক করার সময় পরে থাকা তার লাল রঙের পোশাকটি ৩,৪৮,০০০ ডলারে বিক্রি হয়েছিল। ঐতিহাসিক ১৫ রাউন্ডে সেই লড়াইয়ে ফ্রেজিয়ার জিতেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *