পোল্যান্ডের জয়ে কঠিন সমীকরণের সামনে আর্জেন্টিনা

জয় পেলেই নিশ্চিত হয়ে যেত শেষ ১৬, ড্র করলেও সম্ভাবনাটা বড় হয়েই থাকতো, তবে সুযোগটা কাজে লাগাতে পারেনি সৌদি আরব। বরং পোল্যান্ডের বিপক্ষে ভালো খেলেও ২-০ গোলে হারতে হলো আরব দেশটির।

শনিবার কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হয় পোল্যান্ড ও সৌদি আরব। সেখানেই ইউরোপের দেশটির কাছে হারে সৌদিরা।

যদিও সম্ভাবনা এখনো বেঁচে আছে, তবে কঠিন হয়ে গেছে সমীকরণ। অথচ আর্জেন্টিনা ম্যাচে যেখানে থেমেছিল, সেখান থেকেই আজ শুরু করেছিল সৌদি আরব। তবে ভাগ্যটাই আজ সহায় হয়নি তাদের।

বল দখল, ম্যাচের নিয়ন্ত্রণ, আক্রমণ, রসায়ন; সবই ছিল সৌদি আরবের পক্ষে, শুধুই জালের দেখা পায়নি সৌদি। গোলের খেলা ফুটবলে গোলটাই করতে পারেনি আরবের দেশটি। ৬৫ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখেছে সৌদি, গোল মুখে পোল্যান্ডের দ্বিগুণ ১৬টি শটও নিয়েছে তারা, অনটার্গেট শটও ছিল ৫টি, পেয়েছিল পেনাল্টিও। তবে তাতেও বল জালের দেখা পায়নি।

ম্যাচের ১৪ মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিলো সৌদি আরব, কিন্তু পোল্যান্ড গোলকিপারের বীরত্বে সেই সুযোগ হাতছাড়া হয় তাদের। এরপর থেকেই পোল্যান্ডকে যেন নিঃশ্বাস নেয়ারও সুযোগ দেয়নি সৌদি আরব। ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রেখেই খেলছিল সৌদি আরব। কিন্তু হঠাৎই যেন ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় পোল্যান্ড।

ম্যাচের ৪১ মিনিটে রবার্ট লেভানডফস্কির এসিস্ট থেকে গোল করেন পিওতর জেলেনস্কি। এরপরই যেন আত্নবিশ্বাসী হয়ে ওঠে পোলিশরা। কিন্তু ম্যাচের ৪৪ মিনিটে পেনাল্টি পায় সৌদি আরব। কিন্তু নাটকের তখনো বাকি। সৌদি আরবের পেনাল্টি সেভ করেন পোল্যান্ডের গোলকিপার ওজেই সেজনি। এমনকি রিবাউন্ডে গোল করার চেষ্টা করলে সেটিও রুখে দেন জুভেন্টাসের এই গোলকিপার। এরপর আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে পোল্যান্ড।

ম্যাচের দ্বিতীয়ার্ধেও নিজেদের টপ ক্লাস খেলা উপহার দিয়েছে সৌদি আরব। কিন্তু বিধি বাম, দারুণ দারুণ সুযোগ পেলেও গোল করতে পারেনি তারা। এর কৃতিত্ব অবশ্য পোলিশ গোলকিপার সেজনিরও। দ্বিতীয়ার্ধেও দুইটি দারুণ সেভ করেছেন এই গোলকিপার। সুযোগ পেয়েছিলো পোল্যান্ডও। পোলিশ ফুটবলারদের দুটো শট বারে না লাগলে হয়তো আগেই ব্যবধান বাড়াতে পারতো পোল্যান্ড।

এর মধ্যেই আবারো লিড পেয়ে যায় পোল্যান্ড। ম্যাচের ৮২ মিনিটে সৌদি আরবের মিডফিল্ডার আব্দুলেলাহ আল মালকি বল লুজ করে আবার বল উইন করার আগেই সুযোগ নেন রবার্ট লেভানডফস্কি। বল নিয়ে ছুটে যান গোলপোস্টের দিকে। ততক্ষণে সৌদি গোলকিপারও অনেকখানি সামনে চলে এসেছেন।এরপরই শট নেন লেভানডফস্কি, পেয়ে যান পোল্যান্ডের হয়ে নিজের প্রথম বিশ্বকাপ গোল। পোল্যান্ড এগিয়ে যায় ২-০ ব্যবধানে। আর এতেই জয় নিশ্চিত হয় পোলিশদের।

এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে সি গ্রুপের সবার ওপরে পোল্যান্ড। ম্যাচ হেরেও ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে সৌদি আরব। গ্রুপ পর্বে পোল্যান্ডের সর্বশেষ ম্যাচ আর্জেন্টিনার বিপক্ষে। অন্যদিকে শেষ ম্যাচে৷ মেক্সিকোর মুখোমুখি হবে সৌদি আরব। এদিকে এই ম্যাচে পোল্যান্ডের জয়ে অনেকটাই শঙ্কায় পড়ে গেছে আর্জেন্টিনার পরের রাউন্ডে যাওয়ার ভাগ্যও।

অন্যদিকে আজ পোল্যান্ডের কাছে হেরে গেলেও সৌদির সামনে সুযোগ থাকছে। শেষ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে জয় পেলেই মিলবে শেষ ষোলোর টিকিট। তবে নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে এক পয়েন্ট পেলেই নকআউটে যাবে পোল্যান্ড। গ্রুপের আরেক দল মেক্সিকোরও প্রবল সম্ভাবনা আছে। নিজেদের পরবর্তী দুই ম্যাচে ৪ পয়েন্ট পেলে উঠতে পারে তারাও।

উল্লেখ্য, আজ রাত ১টায় দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এই ম্যাচে হারলেই বিশ্বকাপ থেকে ছিটকে যাবেন মেসিরা। আর জিতলে নকআউট রাউন্ডে যাওয়ার আশায় টিকে থাকবে সবশেষ ১৯৮৬ সালের চ্যাম্পিয়নরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *