নিজস্ব প্রতিবেদক ২৬ জুন ২০২২, ০০:০০


গতকাল শুক্রবার সকাল পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় আগের দিনের চেয়ে ৩৬৬ জন বেশি শনাক্ত হয়েছে। গতকাল করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৬৮৫ জন। এ দিকে করোনা শনাক্তের পরিমাণ বাড়ার সাথে সাথে মানুষের মধ্যে নমুনা পরীক্ষার হারও বেড়েছে। নমুনা পরীক্ষার হারের কারণে গতকাল করোনা শনাক্ত বাড়লেও শনাক্তের শতকরা হার কমেছে। গতকাল উল্লিখিত সময়ে নমুনা পরীক্ষার সাপেক্ষে করোনা শনাক্তের হার ছিল ১২.১৮ শতাংশ। এর আগের দিন ২৩ জুন করোনা শনাক্তের হার ছিল ১৪.৩২ শতাংশ। ২৩ জুন সারা দেশে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৩১৯ জন।
এপিডেমিওলজিস্টরা বলছেন, প্রকৃতপক্ষে দেশে করোনা আক্রান্ত হবে বর্তমানে যা শনাক্ত হয়েছে এর ৫ গুণ। এ ব্যাপারে রোগ তত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর বলেছেন, যে হারে সংক্রমণ নির্ণিত হয়ে থাকে এপিডেমিওলজির ভাষায় প্রকৃত সংক্রমণ ধরা হয় এর চেয়ে ৫ গুণ। এর কারণ হিসেবে তিনি বলেন, রোগ নিয়ে অনেকেই ঘুরে বেড়ায়। অনেকের মধ্যে রোগটি থাকলেও তিনি বুঝতে পারেন না বলে টেস্ট করান না। আবার অনেকের মধ্যে সংক্রমণ রয়েছে কিন্তু তার মধ্যে লক্ষ্মণ উপসর্গ প্রকাশ পায় না বলে তিনিও পরীক্ষার আওতায় আসেন না। আবার কেউ কেউ আছেন, তারা ইচ্ছা করে পরীক্ষা করাবেন না। রোগটি ধরা পড়লেও মানুষের সাথে মিশতে পারবেন না বলে তারা ইচ্ছা করেই করোনা টেস্ট করাতে যান না। এভাবে যে সংখ্যায় নির্ণিত হয় করোনা এর ৫ গুণ পরীক্ষার বাইরে রয়ে যায়।
এ দিকে যত মানুষ এখন করোনায় আক্রান্ত হচ্ছে এর বিপরীতে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা একেবারেই কম। গতকাল সকাল ৮টা পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় সারা দেশে করোনা থেকে সুস্থ হয়েছে ১৮৫ জন। গতকাল অবশ্য করোনায় কারো মৃত্যু হয়নি।
স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল সকাল পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় সারা দেশে ১৩ হাজার ৮৩৩ জন করোনা সন্দেহে নমুনা পরীক্ষা করেছেন। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৬৮৫ জন। দেশের বিভিন্ন অংশে কিছু না কিছু করোনা আক্রান্ত পাওয়া গেলেও ঢাকা মহানগরীতেই সবচেয়ে বেশি করোনা শনাক্ত হচ্ছে। গতকাল একই সময়ে রাজধানীতে এক হাজার ৫১১ জন করোনা আক্রান্ত হয়েছে। অপর দিকে ঢাকা বিভাগে করোনা আক্রান্ত মোট এক হাজার ৫৮৪ জন। এর বাইরে চট্টগ্রাম বিভাগে ৭১ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ৫ জন, বরিশাল বিভাগে ১০ জন, সিলেট বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ১ জন এবং ময়মনসিংহ বিভাগে ৩ জন আক্রান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *