নিজস্ব প্রতিবেদক ২৩ জুন ২০২২,১২:৫০

ঈদের পর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদিও এই পরীক্ষা বন্যার কারণে স্থগিত করা হয়েছিল। গত ১৯ জুন থেকে এবারের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: আবু বকর ছিদ্দিক এসএসসি পরীক্ষার পুনরায় শুরু হওয়ার সম্ভাব্য এই দিনক্ষণ জানিয়েছেন। সচিবালয়ের নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান তিনি। তিনি বলেছেন, বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমান পরীক্ষা আসন্ন ঈদুল আজহার পর শুরু হবে।
এদিকে পরীক্ষা পিছিয়ে যাওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যমে ‘পরীক্ষার্থীদের অটোপাস দেয়া হবে’ বলে নানা গুজব ছড়িয়েছে। তবে এসএসসি পরীক্ষার্থীদের অটোপাস দেয়ার কোনো সুযোগ নেই বলে নিশ্চিত করেছেন শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা।
সাংবাদিকদের সাথে আলাপকালে শিক্ষা সচিব বলেন, সারা দেশে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ঈদের আগে পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না। তাই ঈদের পর পরীক্ষা নিতে হবে। অন্যদিকে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় আগামী আগস্ট থেকে শুরু হতে যাওয়া এইচএসসি ও সমমান পরীক্ষাও পেছানো হবে বলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।
প্রসঙ্গত, গত ১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। প্রকাশিত সূচি অনুযায়ী আগামী ৬ জুলাই এই পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। তবে সিলেট-সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *