পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুসালেম এলাকায় ইসরাইলের দখলদারিত্ব ঠেকাতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস-আইসিজে) মতামত চেয়েছে জাতিসঙ্ঘ। শুক্রবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে।
১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে পশ্চিমতীর, গাজা ও পূর্ব জেরুসালেম দখল করে ইসরাইল। ২০০৫ সালে গাজা ভূখণ্ড থেকে নিজের বাহিনী সরিয়ে নিলেও মিসরের সাথে জোট বেঁধে এ ভূখণ্ডের সীমান্ত এখনো নিয়ন্ত্রণ করছে ইসরাইল।
আন্তর্জাতিক আদালত বা আইসিজে বিশ্বের বৃহত্তম আদালত এবং জাতিসঙ্ঘভিত্তিক একটি সংস্থা। তবে ফিলিস্তিন-ইসরাইল ইস্যুতে এই আদালত যে মতামত দেবে গুরুত্বের বিচারে তা যথেষ্ট হলেও তবে সেই মতামত বা পরামর্শ বাস্তবায়নের ক্ষমতা আইসিজের নেই। শুক্রবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপনের পর পরিষদের ১৯৩ সদস্যরাষ্ট্রের মধ্যে ৮৭টি প্রস্তাবের পক্ষে ভোট দেয়, বিপক্ষে ভোট দেয় যুক্তরাষ্ট্রসহ ২৪টি সদস্যরাষ্ট্র এবং ভোট দেয়া থেকে বিরত থাকে ৫৩টি রাষ্ট্র।
ভোটের আগে জাতিসঙ্ঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান এক বিবৃতিতে বলেন, ‘নিজভূমিতে ইহুদিরা দখলদার কি না সেই সিদ্ধান্ত কোনো আন্তর্জাতিক সংস্থা নিতে পারে না। আদর্শগতভাবে দেউলিয়া ও রাজনৈতিক পক্ষপাতদুষ্ট জাতিসঙ্ঘের এই প্রস্তাব পুরোপুরি ভিত্তিহীন এবং অবৈধ।’
ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব মেটাতে আন্তর্জাতিক আদালতের পরামর্শ কামনা করে যে প্রস্তাবটি শুক্রবার সাধারণ পরিষদে পাস হয়েছে, সেটির কাজ শুরু হয়েছিল প্রায় এক মাস আগে।

সূত্র :রয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *