পক্ষে ভোট দিয়েছে ১৫২টি দেশ, বিপক্ষে দিয়েছে যুক্তরাষ্ট্রসহ ৫টি দেশ

০১ নভেম্বর ২০২২, ১৬ কার্তিক ১৪২৯, ০৫ রবিউস সানি ১৪৪৪ হিজরি

ইসরাইলকে অবশ্যই তার পরমাণু অস্ত্র ধ্বংস করে ফেলতে হবে বলে প্রস্তাব পাস হয়েছে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে। পাশাপাশি পরমাণু স্থাপনাগুলোকেও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএর তদারকির আওতায় আনতে হবে। জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে শুক্রবার তোলা এমন এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৫২টি দেশ। অন্য দিকে প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরাইল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এ ছাড়া ২৪টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। এসব দেশের মধ্যে রয়েছে- ভারত, আলবেনিয়া, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ক্যামেরুন, আইভরিকোস্ট, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, হাঙ্গেরি, ইতালি, লাটভিয়া, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মোনাকো, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, রোমানিয়া ও ব্রিটেন।
মিসরের পক্ষ থেকে জাতিসঙ্ঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯টি দেশ। এর মধ্যে রয়েছে- বাহরাইন, জর্দান, মরক্কো ও সংযুক্ত আরব আমিরাত।
যে ১৫২টি দেশ ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের মধ্যে বাংলাদেশও রয়েছে। ইসরাইলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়। তবে পারমাণবিক অস্ত্র থাকার বিষয়টি তেল আবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি। বিশ্বে যে ৯টি দেশের পারমাণবিক অস্ত্র রয়েছে তার অন্যতম হলো ইসরাইল। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা। ইসরাইল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে। তবে ইসরাইল ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অস্পষ্টতার নীতি বজায় রেখেছে।
জাতিসঙ্ঘে পাসকৃত প্রস্তাবে বলা হয়েছে, ইসরাইল হচ্ছে মধ্যপ্রাচ্যের একমাত্র পারমাণবিক শক্তিধর দেশ। জাতিসঙ্ঘের ১৯৩টি সদস্যরাষ্ট্র পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষর করলেও মুষ্টিমেয় কিছু দেশ এ চুক্তি স্বাক্ষরে বিরত থেকেছে, যার অন্যতম হলো ইসরাইল।
প্রস্তাবে বলা হয়, এনপিটি চুক্তির সর্বজনীন মান্যতা নিশ্চিত করতে হলে ইসরাইলকে এ চুক্তিতে আসতে হবে এবং সে দেশের সব পারমাণবিক স্থাপনা আইএইএর পরিদর্শনের আওতায় আনতে হবে।
মধ্যপ্রাচ্যের সব দেশের মধ্যে আস্থা নির্মাণের গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে ইসরাইলকে অবিলম্বে এনপিটি স্বাক্ষর করতে হবে এবং পারমাণবিক অস্ত্র উদ্ভাবন, উৎপাদন, পরীক্ষণ অথবা অন্য কোনো উপায়ে সংরক্ষণ থেকে বিরত থাকতে হবে।
এর আগে শুক্রবার জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ফার্স্ট কমিটি মধ্যপ্রাচ্যে পারমাণবিক অস্ত্রমুক্ত অঞ্চল গড়ে তুলতে একটি প্রস্তাব অনুমোদন করে। ১৭০টি দেশ ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। প্রস্তাবের একমাত্র বিরোধিতাকারী দেশ ইসরাইল। এছাড়া যুক্তরাষ্ট্র, ক্যামেরুন, কমরো দ্বীপপুঞ্জ ও তানজানিয়া ভোটদানে বিরত থাকে।

সূত্রঃজেরুসালেম পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *