আন্তর্জাতিক ডেস্ক ১৮ আগস্ট ২০২২, ১৮:৩৮

রাশিয়ান সামরিক কমান্ড ইউরোপের বৃহত্তম জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রম বন্ধ করার হুমকি দিয়েছে।
-ছবি সংগৃহীত
উৎস:রাশিয়ান প্রচার সংস্থা আরআইএ নভোস্তি,যা রাশিয়ান সশস্ত্র বাহিনীর বিকিরণ,রাসায়নিক এবং জৈবিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল ইগর কিরিলোভকে উদ্ধৃত করে।
কিরিলোভের উদ্ধৃতি:"আমরা এই বিষয়টির প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই যে ইউক্রেনের দ্বারা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের গোলাগুলির সাথে সম্পর্কিত পরিস্থিতির নেতিবাচক বিকাশ অব্যাহত থাকলে,৫ এবং ৬ ইউনিটগুলিকে হিমাগারে স্যুইচ করার সমস্যা হতে পারে। বিবেচনা করা হয়,যা Zaporizhzhia NPP বন্ধের দিকে পরিচালিত করবে। গোলাগুলির কারণে প্ল্যান্টে বেশি কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। প্ল্যান্টি বড় ধরনের ক্ষতির মুখে পড়লে জার্মানি,পোল্যান্ড এবং স্লোভাকিয়ায় তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়বে।"
বিশদ বিবরণ: রাশিয়া যুদ্ধের প্রাথমিক পর্যায়ে জেডএনপিপি দখল করেছিল এবং তার ভূখণ্ডে সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ রেখেছিল। এটি জেডএনপিপির অঞ্চল থেকে বারবার আক্রমণ শুরু করেছে।
পটভূমি:
এর আগে,রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী বলেছিল যে ইউক্রেনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সফরের সময় ১৯ আগস্ট জেডএনপিপিতে"কিভ শাসনের বড় আকারের উস্কানি"ঘটতে পারে।
১৭ আগস্ট, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস লভিভ পৌঁছেছেন যেখানে তিনি ইউক্রেন এবং তুরস্কের রাষ্ট্রপতিদের সাথে দেখা করবেন। জেলেনস্কির সাথে সাক্ষাতের সময়,গুতেরেস জেডএনপিপি-তে পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন,সেইসাথে রাশিয়ার সাথে যুদ্ধ শেষ করার জন্য একটি রাজনৈতিক সমাধানের সন্ধান করবেন।
এর আগে,জাতিসংঘ বলেছিল যে এটি আইএইএকে কিয়েভ থেকে জাপোরিঝিয়া সফরে সহায়তা করতে পারে,তবে রাশিয়া জোর দিয়ে বলেছে যে ইউক্রেনের মধ্য দিয়ে যাওয়া যে কোনও মিশন খুব বিপজ্জনক। ১৮ আগস্ট,এটি জানা যায় যে IAEA-এর মহাপরিচালক ব্যক্তিগতভাবে ZNPP মিশনের নেতৃত্ব দেবেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্র উল্লেখ করেছে,পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার স্বার্থে সেখান থেকে রুশ সেনাদের প্রত্যাহার করতে হবে। জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে একটি অসামরিক অঞ্চল তৈরির প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।
সূত্রঃইয়াহু নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *