অনলাইন ডেস্ক সোমবার, ২২ আগস্ট ২০২২, ৭ ভাদ্র ১৪২৯

বিদ্যুৎ সাশ্রয়ে আগামী বুধবার (২৪ আগস্ট) থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন বন্ধ থাকবে। একইসাথে সরকারি, স্বায়ত্তশাসিত অফিস চালু থাকবে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

সোমবার (২২ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান সাপ্তাহিক বন্ধের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করবে৷ বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান খন্দকার আনোয়ারুল ইসলাম।তিনি আরও উল্লেখ করেন,সরকারি অফিসে পর্দা যথাসম্ভব খুলে রাখতে হবে যেন বৈদ্যুতিক বাতি কম লাগে এবং এসি যেন কম চালানো হয়। জ্বালানি সাশ্রয়ে এমন সিদ্ধান্ত বলে তিনি জানান মন্ত্রিপরিষদ বিভাগ গত ৭ জুন বিদ্যুৎ সাশ্রয়ে সারা দেশে আলোকসজ্জা না করার নির্দেশনা জারি করে। বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সারাদেশে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, শপিং মল, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার নির্দেশ দেয়া হয়।

তারপর জুলাইয়ের ১৯ তারিখ থেকে সারাদেশে এলাকাভিত্তিক এক ঘণ্টা করে লোডশেডিং বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। যদিও বেশিরভাগ এলাকাতেই লোডশেডিং তার চেয়ে বেশিক্ষণ হচ্ছে। উল্লেখ্য, তখন থেকেই জ্বালানি সাশ্রয়ে সরকারি অফিসের সময় কমিয়ে আনার বিষয়ে গুঞ্জন উঠে ছিল।

/এমএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *