২৬ অক্টোবর ২০২২, ১০ কার্তিক ১৪২৮, ২৯ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি

শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২-এর জন্য মনোনীত হয়েছেন কিশোরগঞ্জের সন্তান মোজাহিদুল ইসলাম।

নেদারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবন মান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়।

মোজাহিদের বিষয়ে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার। শিশুদের জীবন মান উন্নয়নে কাজ করেন। সুবিধাবঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হয়।

আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটির চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা হওয়ার কথা রয়েছে।

মোজাহিদ দৈনিক নয়া দিগন্তকে বলেন, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবেদন করা হয়েছিলো। যাচাই-বাছাই শেষে শিশুদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস। প্রতিষ্ঠানটি ওয়েবসাইটে তার নাম প্রকাশ করেছে।

মোজাহিদের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার হাওর অধ্যুষিত মিঠামইন উপজেলার মহিষারকান্দি গ্রামে। তার বাবা অধ্যক্ষ এ কে এম গিয়াস উদ্দীন ২০১৮ সালে মৃত্যুবরণ করেন। তার মায়ের নাম মনোয়ারা পারভীন। পরিবারের একমাত্র সন্তান তিনি। এ পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন।

বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কারটি জিতেছিল সাদাত রহমান।পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো, এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *