অনলাইন ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০২২,২০:১৭

ভাইয়ের কাঁধে দুই বোনের স্কুলব্যাগ, বিশ্বব্যাপী প্রশংসায় ভাসছে সৌদি শিশু – ছবি : সংগৃহীত

ভাই-বোনের সম্পর্ক কতটা আত্মিক, কতটা নৈস্বর্গিক তা নানা ঘটনায় আমরা উপলব্ধি করি। ঠিক তেমনই আরো একটি ঘটনা দেখল বিশ্ব। ছোট দুই বোনের প্রতি সহমর্মিতা দেখিয়ে তাদের স্কুলব্যাগ নিজের কাঁধে নিয়ে ঘটনার জন্ম দিয়েছে ৯ বছর বয়সী ছোট্ট এক সৌদি শিশু। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ইতোমধ্যে ভাইয়ের কাঁধে দুই বোনের ব্যাগ বহনের ওই দৃশ্যটি ব্যাপক ঝড় তুলেছে।

গত রোববার সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আলআরাবিয়া এটি নিয়ে একটি বিশেষ প্রতিবেদন তৈরি করে।প্রতিবেদনে বলা হয়, ওই ভাইয়ের নাম মিশাল শাহরানি। আর তার বোন দু’টি হলো- সারাহ ও নুরা। সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় আসির প্রদেশের খামিস মুশাইত এলাকায় অবস্থিত ইবনে নাফিস স্কুল থেকে বাড়ি ফিরছিল তারা।

আলআরাবিয়া জানায়, স্কুলে যাওয়া-আসার পথে প্রায় সময়ই দুই বোনকে নানাভাবে সহযোগিতা করে মিশাল শাহরানি। ওই দিন দুই বোনের ব্যাগ নিজের কাঁধে নেয় সে। আর এটি দেখে মুগ্ধ হন তাদের বাবা। ভাই-বোনের পারষ্পরিক হৃদ্যতাপূর্ণ এই সম্পর্কটি স্মরণীয় করে রাখতে ছবি তুলে রাখেন তিনি। পরে তিনি পারিবারিক গ্রুপে ছবিটি পোস্ট করেন। মুহূর্তেই ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে তাদের সেই ছবি।

ছবির প্রসঙ্গে মিশাল বলেন, ‘আমি সব সময় পরিবারকে সহযোগিতা করতে পছন্দ করি। বিশেষত আমার দুই বোন সারাহ ও নুরাকে সহায়তার চেষ্টা করি। সেদিন তাদের ব্যাগ বেশি ভারি না হলেও তীব্র তাপমাত্রার কারণে তাদের সহযোগিতা প্রয়োজন ছিল।’ ছবিটি ভাইরাল হওয়ার পর সে জানতে পারে যে মুহূর্তটি স্মরণীয় রাখতে তাদের বাবা এ ছবি তুলেছে।

আসির অঞ্চলের শিক্ষা বিষয়ক পরিচালক ড. আহমেদ আল উমারি ওই শিশুর সহযোগিতাপূর্ণ আচরণের প্রশংসা করেন। তিনি বলেন, ‘অল্প বয়স হলেও শিশুদের দায়িত্বের সাথে গড়ে তুললে তার আচার-ব্যবহারে তা প্রকাশ পায়। শিশুদের মধ্যে সুন্দর আচার-ব্যবহার গড়ে তুলতে সবার ভূমিকা রয়েছে। এক্ষেত্রে বাড়ির পরিবেশ, শিক্ষাপ্রতিষ্ঠান ও সমাজের ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য।’

সূত্র : আলআরাবিয়া ও সৌদি গেজেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *