অনলাইন ডেস্ক ২৫ আগস্ট ২০২২, ২০:৫০

১৫জুলাই ২০২২ এ ভারত মহাসাগরে একটি ইরানী নৌবাহিনীর জাহাজ থেকে একটি সামরিক ড্রোন চালু করা হয়েছে—এএফপি/ফাইল
ইউক্রেনের যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে ইরানের তৈরি মনুষ্যবিহীন বিমানের সম্ভাব্য সরবরাহের বিষয়ে মার্কিন উদ্বেগের মধ্যে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে,ইরান বুধবার তার যুদ্ধ এবং পুনরুদ্ধার ড্রোন পরীক্ষা করার জন্য মহড়া শুরু করেছে।
রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে,দুই দিনের যুদ্ধ সামরিক শক্তিমত্তা প্রদর্শনে ১৫০টি ড্রোন জড়িত থাকবে এবং ইরানের উপসাগরীয় উপকূল এবং এর বেশিরভাগ অঞ্চল জুড়ে করবে।চালকবিহীন দেড়শো যুদ্ধযান মহড়া চালাবে উপসাগরীয় সমুদ্রাঞ্চল এবং আশপাশের এলাকা। দেশটির বিমান বাহিনীর সক্ষমতা এবং অত্যাধুনিক রণকৌশল খতিয়ে দেখতেও চালানো হচ্ছে কসরত।

ইরান এবং এর সমর্থনকারী আঞ্চলিক শক্তি সাম্প্রতিক বছরগুলিতে ইয়েমেন, সিরিয়া, ইরাক এবং উপসাগরের মুখে হরমুজ প্রণালীতে ড্রোনের উপর ক্রমবর্ধমানভাবে নির্ভর করছে।
মার্কিন যুক্তরাষ্ট্র এই মাসের শুরুতে বলেছিল যে রাশিয়ান কর্মকর্তাদের ইরানে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে দুই দেশের মধ্যে ড্রোন স্থানান্তরের একটি চুক্তির অংশ হিসাবে, এবং তেহরানকে ইউক্রেনে ব্যবহারের জন্য মস্কোতে শত শত মনুষ্যবিহীন বিমান সরবরাহ করার পরিকল্পনার অভিযোগ করেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী গত মাসে তার ইউক্রেনের প্রতিপক্ষের সাথে একটি ফোন কল সহ এই দাবি অস্বীকার করেছিলেন।
খুব শিগগিরই সেগুলো নামানো হবে লড়াইর ময়দানে। বিষয়টি সাফ অস্বীকার করেছে ইরান ও রাশিয়া। কিন্তু এ বিতর্কের মধ্যেই সামরিক ড্রোনের মহড়া চালালো তেহরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *