০৭ নভেম্বর ২০২২, ২২ কার্তিক ১৪২৮, ১১ রবিউস সানি ১৪৪৪ হিজরি

প্রযুক্তি কম্পানি মেটা চলতি সপ্তাহে বিশালসংখ্যক কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। বিষয়টি সংশ্লিষ্ট তিনজন ব্যক্তি বলেছেন,২০০৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে কম্পানিটিতে ছাঁটাইয়ের ক্ষেত্রে এটি উল্লেখযোগ্যসংখ্যক হওয়ার আশঙ্কা রয়েছে।

গার্ডিয়ান জানিয়েছে,গণছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে মার্ক জাকারবার্গের সংস্থাটি। চলতি সপ্তাহের মধ্যেই মেটা থেকে বিশালসংখ্যক কর্মী ছাঁটাই করা হতে পারে।

সে ক্ষেত্রে টুইটারের মালিক ইলন মাস্কের দেখানো পথেই হাঁটতে পারেন জাকারবার্গ।

‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এর রিপোর্টে দাবি করা হয়েছে, বুধবারের মধ্যেই মেটা থেকে ছাঁটাইয়ের ঘোষণা আসতে পারে। তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি মেটা কর্তৃপক্ষ।

গত অক্টোবরে চলতি বছরের ক্ষতির হিসাব দিয়েছিল মেটা। বলা হয়েছিল, সংস্থার স্টক মার্কেট ভ্যালু অনেক কমে গেছে। বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে জাকারবার্গের সংস্থা।

এমনকি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলোতে নতুন কর্মী নিয়োগও স্থগিত রাখতে হয়েছে। অনেক ক্ষেত্রে খরচেও লাগাম টেনেছেন জাকারবার্গ। তার পরিপ্রেক্ষিতেই এই গণছাঁটাই হতে পারে বলে মনে করছেন অনেকে।

সম্প্রতি টুইটার অধিগ্রহণের পর গণছাঁটাইয়ের পথে হেঁটেছেন ধনকুবের ইলন মাস্ক। তিনি জানিয়েছেন, সংস্থার খরচ সাধ্যের মধ্যে রাখতে তাকে এই পদক্ষেপ নিতে হয়েছে। তার হাতে আর কোনো উপায় ছিল না বলেও জানিয়েছেন ইলন।  

টুইটারের অর্ধেক কর্মী ছাঁটাই করা হয়েছে ‍গত শুক্রবার। শনিবার টুইটারের অভ্যন্তরীণ ডকুমেন্ট থেকে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাত হাজার ৫০০ কর্মীর প্রায় ৫০ শতাংশ ছাঁটাই করা হয়েছে। তাদেরকে জরুরি প্রয়োজনে অফিসের কম্পিউটারেও ঢুকতে দেওয়া হচ্ছে না।
সূত্র : ফোর্বস, গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *