১২ অক্টোবর ২০২২, ২৭ আশ্বিন ১৪২৯, ১৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি

ফ্রান্সের রাজধানী প্যারিসে ন্যাটো ও ইইউয়ের সাথে সম্পর্ক ছিন্ন করার দাবিতে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। শনিবার দেশপ্রেমিকদের নামে ব্যানারে এ পদযাত্রা ও সমাবেশের নেতৃত্ব দেন জাতীয় সমাবেশ আয়োজক কমিটির প্রাক্তন ডেপুটি হেড ফ্লোরিয়ান ফিলিপট। তিনি ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ছিলেন।
একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীরা ‘প্রতিরোধ’ লেখা একটি বড় ব্যানার ও ছোট ছোট প্ল্যাকার্ড নিয়ে পদযাত্রা করছে। আর সেগুলোতে লেখা ফ্র্রেক্সিট। অনেক বিক্ষোভকারীর হাতে জাতীয় পতাকাও দেখা যায়। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে আরো দেখা যায়, জনতা স্লোগান দিচ্ছে: চলো ন্যাটো থেকে বেরিয়ে যাই! তারা পার্লামেন্ট ভবনের কাছে মিছিল করার সময় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে ক্ষমতাচ্যুত করারও দাবি জানান।
বিক্ষোভকারীরা ইউক্রেনের সঙ্ঘাতের জন্য রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের আরোপিত নিষেধাজ্ঞার সাথে যুক্ত ন্যাটোর ‘যুদ্ধের প্ররোচনা’ এবং সেই সাথে অর্থনৈতিক ব্যাঘাত এবং জ্বালানি ও স্বাস্থ্য বিধিনিষেধের নিন্দা করেছে। ফরাসি কর্মকর্তারা সমাবেশের বিষয়ে কোনো মন্তব্য করেননি। বেশির ভাগ ফরাসি মিডিয়াই সমাবেশটিকে উপেক্ষা করেছে। চলমান জ্বালনি সঙ্কট মোকাবেলায় ফ্রান্স ক্রমবর্ধমান লড়াই করে যাচ্ছে।

সূত্রঃআরটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *