০১ জানুয়ারি ২০২৩, ১৭ পৌষ ১৪২৮, ০৭ জমাদিউস সানি ১৪৪৪

প্রখ্যাত ফৌজদারি আইন বিশেষজ্ঞ এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেনের মৃত্যুতে তার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে আগামীকাল সোমবার সুপ্রিমকোর্টের বিচারকাজ অর্ধদিবস বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।

রোববার (১ জানুয়ারি) বিকেলে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের জানাজার আগে এ ঘোষণা দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

প্রধান বিচারপতি বলেন, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির চারবারের সভাপতি ও বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আগামীকাল কোর্টের দ্বিতীয়ার্ধে দুপুর ১টার পর বিচারকাজ বন্ধ থাকবে।

সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের জানাজা আজ বিকেল সোয়া ৩টায় সম্পন্ন হয়েছে। তার দীর্ঘ দিনের কর্মস্থল থেকে অশ্রুজলে তাকে চিরবিদায় জানিয়েছেন সহকর্মীরা।

জানাজায় প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের বিচারপতিগণ, হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সিনিয়র আইনজীবী, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, বিপুল সংখ্যক আইনজীবীসহ শুভাকাঙ্ক্ষী স্বজনরা অংশগ্রহণ করেন।

জানাজার আগে খন্দকার মাহবুব হোসেনের জীবনী পাঠ করে শোনান সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল।

শনিবার ৩১ ডিসেম্বর রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় অ্যাডভোকেট খন্দকার মাহবুব মারা যান। তার ফুসফুসে হঠাৎ পানি আসায় গত ২৬ ডিসেম্বর তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হওয়ায় রাতে ভেন্টিলেশন সাপোর্টে নেয়া হয়।

১৯৩৮ সালের ২০ মার্চ জন্মগ্রহণ করেন খন্দকার মাহবুব হোসেন। তার পৈত্রিক বাড়ি বরগুনা জেলার বামনা উপজেলায়। ১৯৬৭ সালের ৩১ জানুয়ারি আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। ১৯৭৩ সালে দালাল আইনে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত আদালতের প্রধান কৌঁসুলি ছিলেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তিনি বাংলাদেশের ফৌজদারি আইন বিশেষজ্ঞ হিসেবে পরিচিত।

সূত্র : বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *