অনলাইন ডেস্ক ০৬ নভেম্বর ২০২২, ২১ কার্তিক ১৪২৮, ১০ রবিউস সানি ১৪৪৪ হিজরি

তুরস্ক আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোর সদস্যপদ অনুমোদন করবে না যতক্ষণ না দুই দেশ প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান শুক্রবার জোটের প্রধান জেনস স্টলটেনবার্গকে এ কথা বলেন। আঙ্কারা ‘সন্ত্রাসী’ বলে মনে করে এমন নিষিদ্ধ কুর্দি উগ্রবাদীদের নিরাপদ আশ্রয় দেয়ার জন্য নর্ডিক দেশ দু’টিকে অভিযুক্ত করেছে এবং জুনে একটি চুক্তি সত্ত্বেও তাদের ন্যাটো সদস্যপদ অনুমোদন করা থেকে তুরস্ক বিরত রয়েছে।
তুরস্কের প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, ‘প্রেসিডেন্ট এরদোগান উল্লেখ করেছেন, সুইডেন এবং ফিনল্যান্ডের গৃহীত পদক্ষেপগুলো নির্ধারণ করবে অনুমোদন প্রক্রিয়া কত দ্রুত হবে এবং কখন এটি শেষ হবে।’ এরদোগান এবং স্টলটেনবার্গ ইস্তাম্বুলে একটি ব্যক্তিগত বৈঠক করেছিলেন যা মিডিয়ার জন্য উন্মুক্ত ছিল না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর ফিনল্যান্ড এবং সুইডেন কয়েক দশকের সামরিক নিরপেক্ষতা ত্যাগ করে এবং মে মাসে ন্যাটো সদস্য হওয়ার জন্য আগ্রহী হয়ে ওঠে।
কিন্তু এরদোগান দেশ দুটির ন্যাটো সদস্য হওয়ার পক্ষে সমর্থন না দেয়ার হুমকি দেন। এ ক্ষেত্রে তার দাবির ব্যাপারে সমঝোতার আহ্বান জানান। পরে এ নিয়ে জুন মাসে তুরস্ক, ফিনল্যান্ড এবং সুইডেনের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়। এতে তুরস্ক বিরোধী তুর্কি সন্ত্রাসীদের প্রত্যর্পণ এবং তথ্য বিনিময়ের বিধান অন্তর্ভুক্ত ছিল।

সূত্রঃএএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *