একসঙ্গে একই সময় নয়টি ম্যাচ হয়েছে, ছয়টিই দেখেছে জয়-পরাজয়। শুধু তিনটি দলের ম্যাচ ড্র হয়েছে। কোন তিনটি? রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা আর আতলেতিকো মাদ্রিদ! এর মধ্যে আতলেতিকোর ম্যাচটা আবার ছিল সেভিয়ার বিপক্ষে। স্প্যানিশ লিগে গতকাল অন্য রকম একটা রাতে সবচেয়ে বেশি লাভ সম্ভবত হয়েছে বার্সেলোনার।

হেতাফের মাঠে গোলশূন্য ড্র করেছে বার্সেলোনা। আতলেতিকো মাদ্রিদ নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে সেভিয়ার সঙ্গে। আর রিয়াল মাদ্রিদকে নিজেদের মাঠে ১-১ গোলে রুখে দিয়েছে কাদিজ।

তা রিয়াল তো আগেই শিরোপা জিতে গেছে, তাদের ম্যাচের ফল তাই লিগের অবস্থানের দৌড়ে অপ্রাসঙ্গিক। তবে একদিকে লিগের পয়েন্ট তালিকার তিন ও চার নম্বরে থাকা আতলেতিকো আর সেভিয়ার ড্র, আর অন্যদিকে নিজেদের ড্র—এই দুই ড্রতে বার্সেলোনার লাভ হলো প্রায় ১ কোটি ৮০ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬২ কোটি টাকা!

লাভটা কীভাবে হলো? দুই মাঠে দুই ড্রতেই যে নিশ্চিত হয়ে গেল, বার্সেলোনা পয়েন্ট তালিকার দুই নম্বরে থেকে লিগ শেষ করছে। লিগে আর একটি করে ম্যাচ বাকি সব দলের, আগেই শিরোপা জেতা রিয়ালের পয়েন্ট ৮৫, চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে দুই নম্বরে বার্সা। তিনে থাকা আতলেতিকোর পয়েন্ট ৬৮।

অর্থাৎ শেষ ম্যাচে বার্সেলোনার হার আর আতলেতিকোর জয়েও পয়েন্ট তালিকায় বার্সাকে টপকে যাওয়া সম্ভব নয় আতলেতিকোর পক্ষে। দিয়েগো সিমিওনের চেয়ে এক পয়েন্ট পিছিয়ে থাকা সেভিয়াও সেরা চারে থেকে আগামী মৌসুমের চ্যাম্পিয়নস লিগে জায়গা নিশ্চিত করে ফেলেছে।

তবে দুই নম্বরে জায়গা নিশ্চিত হওয়াতেই বার্সেলোনা পাচ্ছে কিছু বাড়তি অর্থ। কীভাবে? হিসাবটা দিয়েছে স্প্যানিশ ক্রীড়াদৈনিক মুন্দো দেপোর্তিভো।

লিগে প্রথম দুই দলের মধ্যে থাকায় আগামী মৌসুমের স্প্যানিশ সুপার কাপে খেলা নিশ্চিত হলো বার্সার। সৌদি আরবে নতুন ছকের স্প্যানিশ সুপার লিগ এখন চার দলের, সেখানে স্প্যানিশ কাপের ফাইনালিস্ট দুই দলের পাশাপাশি জায়গা পায় লিগে প্রথম দুই দল। আগামী মৌসুমে সুপার কাপে খেলছে এবারের লিগজয়ী রিয়াল মাদ্রিদ, লিগে দ্বিতীয় বার্সেলোনা, এবারের স্প্যানিশ কাপজয়ী রিয়াল বেতিস ও রানার্সআপ ভ্যালেন্সিয়া।

আগামী জানুয়ারিতে সৌদি আরবে অনুষ্ঠেয় এই সুপার কাপে অংশ নেওয়ার ফি হিসাবেই রিয়াল আর বার্সার ৮০ লাখ ইউরো নিশ্চিত হয়ে গেছে। শেষ পর্যন্ত শিরোপা জিতলে পাবে ১ কোটি ২০ লাখ ইউরো। শিরোপার চিন্তা পরে, অর্থকষ্টে ভোগা বার্সা আপাতত আগামী মৌসুমে অন্তত ৮০ লাখ ইউরো আসছে—এতটুকু ভেবেই তৃপ্ত হতে পারে।

এ তো স্প্যানিশ সুপার কাপের হিসাব, এর বাইরে লিগের পয়েন্ট তালিকায় অবস্থানের ভিত্তিতে যে টিভিস্বত্ব থেকে পাওয়া অর্থে হেরফের হয়, সেটি হিসাবে আনতে হবে না?

মুন্দো দেপোর্তিভো জানাচ্ছে, লিগে তৃতীয় হলে যে অর্থ পেত, দ্বিতীয় হওয়ায় তার চেয়ে ৭০ লাখ ইউরো বেশি পাবে বার্সা।

এই ১ কোটি ৫০ লাখ ইউরোর পাশাপাশি বার্সা আরও ৩০ লাখ ইউরো বেশি পাবে চ্যাম্পিয়নস লিগের ‘টিভি মার্কেট পুল’-এ জায়গা করে নেওয়ার সৌজন্যে। চ্যাম্পিয়নস লিগের মার্কেট পুলে থাকা ক্লাবগুলোর জন্য মোট আয়ের ১৫ শতাংশ বরাদ্দ রাখে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

চ্যাম্পিয়নস লিগের টিভিস্বত্বে কোন ক্লাবের অবদান কতটা, সেটির ভিত্তিতে বরাদ্দ হয় ‘টিভি মার্কেট পুল’-এর অর্থ। এ অর্থের আবার অর্ধেক দেওয়া হয় আগের মৌসুমে লিগে একটা ক্লাবের পারফরম্যান্সের ভিত্তিতে। লিগে এবার দ্বিতীয় হওয়ায় বার্সা তাই সেখান থেকে ৩০ লাখ ইউরো পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *