অনলাইন ডেস্ক ১৪ আগস্ট ২০২২ ৯ঃ৪০

-ছবি সংগৃহীত

ওয়েলসের রাজকুমারী ডায়ানার গ্ল্যামারাস জীবন এবং উত্তরাধিকার কয়েক দশক ধরে জনসাধারণকে মুগ্ধ করেছে। প্রিন্স চার্লসের প্রথম স্ত্রী এবং উইলিয়াম এবং হ্যারির মা হিসাবে, তিনি তার কমনীয় ব্যক্তিত্ব এবং প্রখর ফ্যাশন সেন্স দিয়ে সকলের হৃদয় ও মন জয় করেছিলেন ডায়ানাও প্রথম রাজপরিবারের সদস্যদের মধ্যে একজন যিনি আন্তর্জাতিক মঞ্চে তার নিজের মানসিক স্বাস্থ্য সচেনতা এবং খাওয়ার ব্যাধি সম্পর্কে অকপটে কথা বলেন এবং দ্রুত “জনগণের রাজকুমারী” নামে পরিচিত হয়ে ওঠেন।

তার মর্মান্তিক প্রাথমিক মৃত্যু, তবে, অগণিত তথ্যচিত্র থেকে শুরু করে বই, মিডিয়া কভারেজ এবং এমনকি একটি নতুন অপেরা পর্যন্ত দুই দশকেরও বেশি সময় ধরে অব্যাহত আগ্রহের জন্ম দিয়েছে।এখন, একটি নতুন এইচবিও ডকুমেন্টারি, দ্য প্রিন্সেস, ডায়ানার জীবনকে জনসাধারণের চোখে অন্বেষণ করে আর্কাইভাল অডিও এবং ভিডিও রেকর্ডিং ব্যবহার করে তার ক্রমাগত মিডিয়া এক্সপোজারের বিষাক্ত প্রকৃতি এবং তার মৃত্যু পর্যন্ত ঘটে যাওয়া ঘটনাগুলির একটি ছবি আঁকার জন্য।

তথ্যচিত্রটি ১৩ আগস্ট তার মৃত্যুর ২৫ তম বার্ষিকীতে মুক্তি পেতে চলেছে৷ যখন খবর ছড়িয়ে পড়ে যে প্রিয় রাজকন্যা এবং যুবতী মা মারা গেছেন, তখন এটি বিশ্বকে পুরোপুরি নাড়া দিয়েছিল। এবং আপনি সম্ভবত তার মৃত্যু সম্পর্কে কিছু জিনিস শুনেছেন, এটি এখন ২৫ বছর হয়ে গেছে, এবং আপনি বিশদ বিবরণে অস্পষ্ট হতে পারেন। আপনার যা জানা দরকার তা এখানে।

প্রিন্সেস ডায়ানা কখন মারা যান?

প্রিন্সেস ডায়ানা ১৯৯৭ সালের ৩১ আগস্ট মারা যান।

সে কিভাবে মারা গেলো?

ডায়ানা একটি দ্রুতগতির গাড়ি দুর্ঘটনায় মারা যান। মধ্যরাতের কিছু পরে, একটি মার্সিডিজ-বেঞ্জ রাজকন্যা এবং তার প্রেমিক, মিশরীয় চলচ্চিত্র প্রযোজক দোদি ফায়েদকে বহন করে প্যারিসের রিটজ হোটেল থেকে বেরিয়ে যায়। (ডায়ানা এবং চার্লস চার বছরের বিচ্ছেদের পর ১৯৯৬ সালে বিবাহবিচ্ছেদ করেছিলেন)। বিবিসি এবং অ্যাসোসিয়েটেড প্রেস অনুসারে গাড়িটি, যা ঘন্টায় কমপক্ষে৬০ মাইল বেগে চলছিল, সেইন নদীর ধারে একটি আন্ডারপাসে একটি স্তম্ভের সাথে বিধ্বস্ত হয়।দুর্ঘটনার ফলে ডায়ানা, ডোডি এবং তাদের ড্রাইভার হেনরি পল সবাই মারা যান। টক্সিকোলজি রিপোর্ট পরে দেখায় যে হেনরির রক্তে অ্যালকোহলের মাত্রা মারাত্মকভাবে বেড়ে গিয়েছিল, সিএনএন অনুসারে। দুর্ঘটনার আগে,পাপারাজ্জিও আক্রমণাত্মকভাবে গাড়িটিকে অনুসরণ করেছিলেন এবং দুর্ঘটনাটি সেলিব্রিটির দাম এবং ডায়ানা জীবিত থাকাকালীন চরম মিডিয়া এক্সপোজার সম্পর্কে অনেক প্রশ্ন তুলেছিল। পাপারাজ্জিদের প্রথমে দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছিল, কিন্তু 1999 সালে, একজন ফরাসি বিচারক বলেছিলেন যে পলের রক্তে অ্যালকোহলের মাত্রা বেড়ে যাওয়া এবং ব্রিটানিকা অনুসারে তার সিস্টেমে প্রেসক্রিপশনের ওষুধের কারণে দোষটি ছিল।

ছবির ক্রেডিট: বেটম্যান – গেটি ইমেজেস

সে কোথায় মারা গেল?

সিএনএন জানিয়েছে, প্যারিসে প্রিন্সেস ডায়ানা মারা গেছেন। রাজকুমারী দুর্ঘটনার পরেও জীবিত ছিলেন এবং তাকে পিটি সালপেট্রিয়ের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, যেখানে দ্য ইন্ডিপেনডেন্টের মতে, 31 আগস্ট ভোর 4:53 টায় তিনি তার আঘাতে মারা যান। গাড়িতে আর কে মারা গেল? সিএনএন অনুসারে ডায়ানার বয়ফ্রেন্ড ডোডি ফায়েদ এবং তাদের ড্রাইভার হেনরি পলও দুর্ঘটনায় মারা গেছেন। দুর্ঘটনার একমাত্র জীবিত ব্যক্তি ছিলেন ট্রেভর রিস-জোনস, যিনি ছিলেন ডোডির দেহরক্ষী। ডেইলি মেল অনুসারে, তিনি 10 দিনের জন্য কোমায় পড়েছিলেন কিন্তু এখন তিনি অ্যাস্ট্রাজেনেকার নিরাপত্তার বিশ্বব্যাপী প্রধান। ডোডি এবং হেনরি তাৎক্ষণিকভাবে নিহত হলে, জরুরি পরিষেবা ঘটনাস্থলে পৌঁছালে ডায়ানা জীবিত ছিলেন, বিবিসি জানিয়েছে। পরদিন সকালে হাসপাতালে তার মৃত্যু হয়।

ডায়ানা মারা যাওয়ার সময় তার বয়স কত ছিল?

ডায়ানা মারা যাওয়ার সময় মাত্র 36 বছর বয়সী ছিলেন। তিনি তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম, 15 এবং প্রিন্স হ্যারি, 12কে রেখে গেছেন।ডায়ানার মৃত্যুর আনুষ্ঠানিক কারণ কী এবং তার কী আঘাত ছিল? দুর্ঘটনায় ডায়ানা বেশ কয়েকটি আহত হয়েছেন। ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের মতে, তার একটি আঘাত, হাত ভাঙা এবং তার উরুতে কাটা ছিল। তবে তার সবচেয়ে মারাত্মক আঘাত ছিল বুকে গুরুতর ক্ষত। তার বাম পালমোনারি শিরায় একটি অশ্রু ছিল যার কারণে অভ্যন্তরীণ রক্তপাত হয়েছিল, দ্য ইন্ডিপেনডেন্ট রিপোর্ট করেছে। তার হৃৎপিণ্ডের স্পন্দন বন্ধ হয়ে গিয়েছিল, এবং অস্ত্রোপচার সত্ত্বেও, এটি পুনরায় চালু করা যায়নি।

ডায়ানার শেষ কথাগুলো কী ছিল?

ফরাসি অগ্নিনির্বাপক জেভিয়ার গোরমেলন দ্য সানকে বলেছিলেন যে তিনি এবং তার সহকর্মীরা প্রথম ঘটনাস্থলে পৌঁছেছিলেন – এবং তারা প্রথমে বুঝতে পারেননি যে ডায়ানা গাড়িতে ছিলেন। ডায়ানাকে গাড়ি থেকে সরানোর আগে, জেভিয়ার দাবি করেছেন যে তিনি বলেছিলেন, “মাই গড, কি হয়েছে?” এরপর তিনি স্ট্রেচারে কার্ডিয়াক অ্যারেস্টে যান। জেভিয়ার তার সিপিআর দিয়েছিলেন এবং বলেছিলেন যে সে যখন অ্যাম্বুলেন্সে চলে গিয়েছিল তখন তাকে স্থিতিশীল বলে মনে হয়েছিল। -ইয়াহু নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *