অনলাইন ডেস্ক ২২ অক্টোবর ২০২২, ০০:০০

জাতিসঙ্ঘের সাধারণ পরিষদকে কাতার বলেছে, ফিলিস্তিনিদের অবশ্যই তাদের দখলকৃত ভূখণ্ডে সার্বভৌমত্ব প্রয়োগের পূর্ণ অধিকার থাকতে হবে। অর্থনৈতিক ও আর্থিক কমিটির (দ্বিতীয়) বৈঠকে জাতিসঙ্ঘে কাতারের স্থায়ী মিশনের তৃতীয় সচিব শেখ আবদুর রহমান বিন আবদুল আজিজ আল-সানি এই বিবৃতি দেন।
বিবৃতিতে আরো বলা হয়, ইসরাইল পূর্ব জেরুসালেমসহ অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের পাশাপাশি অন্যান্য অধিকৃত আরব ভূখণ্ডে প্রাকৃতিক সম্পদের শোষণ অব্যাহত রেখেছে এবং ফিলিস্তিনিদের তাদের সম্পদ ও সম্পত্তিতে প্রবেশে বাধা সৃষ্টি করেছে। তারা ফিলিস্তিনের জমিগুলোকে নিজেদের সাথে সংযুক্ত করে নিয়েছে, বাড়িঘর ভেঙে দিয়েছে এবং সেখানকার লোকজনকে বাস্তুচ্যুত করেছে, যা ওই এলাকার সার্বিক পরিস্থিতিকে ক্ষতিগ্রস্ত করেছে। শেখ আবদুর রহমান পশ্চিম এশিয়ার জন্য জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের একটি প্রতিবেদনের উল্লেখ করেন, যাতে গোলান মালভূমিতে ফিলিস্তিনি ও সিরিয়ানদের দুর্দশার বিস্তারিত বর্ণিত হয়েছে। এতে ফিলিস্তিনি ও সিরিয়ানদের জীবনযাত্রার ওপর ইসরাইলের এসব অবৈধ কর্মকাণ্ডের প্রভাব তুলে ধরা হয়েছে। তিনি বলেন, মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র এবং আন্তর্জাতিক আইন উভয়ই এই নীতিকে স্বীকৃতি দিয়েছে যে, কাউকে তাদের ব্যক্তিগত সম্পত্তি থেকে বঞ্চিত করা উচিত নয়।
শেখ আবদুর রহমান আরো বলেছেন, সাধারণ পরিষদ তার রেজুলুশন ৭৬/২২৫-এ বিদেশী দখলদারিত্বের অধীনে প্রাকৃতিক সম্পদের ওপর স্থায়ী সার্বভৌমত্বের নীতিকে পুনঃনিশ্চিত করেছে এবং পূর্ব জেরুসালেম ও গোলান মালভূমিসহ অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে এ নীতিকে অবশ্যই সম্মান করা উচিত। তিনি গাজা উপত্যকায় শিক্ষা ক্ষেত্রে সৃষ্ট ক্ষতির বিষয়টি উল্লেখ করে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানান, কাতার ফিলিস্তিনিদের শিক্ষাব্যবস্থায় তহবিলে সহায়তার পাশাপাশি ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘের ত্রাণ ও ওয়ার্কস এজেন্সির জন্য সমর্থন বাড়িয়েছে। এ ছাড়া কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট সংস্থাকে সহায়তা প্রদান অব্যাহত রেখেছে, যা ফিলিস্তিনি শরণার্থীদের জীবন রক্ষাকারী স্বাস্থ্য ও শিক্ষা পরিষেবা প্রদান করে।
আবদুর রহমান জানান, ইসরাইলি সামরিক অভিযানে ধ্বংস হওয়া অবকাঠামো পুনর্গঠনের জন্য অর্থ প্রদানসহ গত এক দশকে গাজাকে কাতার মোট ১৫০ কোটি ডলারের বেশি আর্থিক সহায়তা করেছে। বিবৃতির শেষাংশে তিনি বলেন, কাতার এই অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা ও শান্তি অর্জনের লক্ষ্যে আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন অব্যাহত রাখবে।
পশ্চিমতীরে ইসরাইলি সৈন্যের গুলিতে ফিলিস্তিনি নিহত
ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের জেনিনে ইসরাইলি সেনাবাহিনীর সাথে সংঘর্ষে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে এ ঘটনা ঘটে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে।
মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে , ১৯ বছর বয়সী সালাহ আল-বুরাইকি ঘাড়ে গুলিবিদ্ধ হয়ে মারা যান। ইসরাইলি সেনাবাহিনী বলেছে, জেনিন অভিযানের সময় ‘এই ব্যক্তি বিস্ফোরক নিক্ষেপ করে এবং নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালায় বলে ধারণা করছে। জবাবে তারা সরাসরি গুলি ছুড়ে প্রতিক্রিয়া জানায়।

সূত্রঃকাতার নিউজ এজেন্সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *