রবিবার, ২২ আগস্ট, ২০২২ ০০:০০ টা
প্রাক্তন প্রধানমন্ত্রী তার প্রাক্তন চিফ অফ স্টাফের গ্রেপ্তার এবং পক্ষপাতদুষ্টতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ধারাবাহিক সমাবেশ করছেন।

শনিবার রাজধানী ইসলামাবাদে এক বক্তৃতায় সাবেক প্রধানমন্ত্রী পুলিশ ও অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের সমালোচনা করার পর পাকিস্তানের গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা ইমরান খানের বক্তৃতার সরাসরি সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।
পাকিস্তান ইলেক্ট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পিইএমআরএ) রবিবার এক বিবৃতিতে খানকে "রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের" বিরুদ্ধে "ভিত্তিহীন অভিযোগ" এবং "বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানো" অভিযোগ অভিযুক্ত করেছে।খানের বক্তৃতা "সংবিধানের ১৯ অনুচ্ছেদের লঙ্ঘন" ছিল,PEMRA তার ছয় পৃষ্ঠার বিজ্ঞপ্তিতে বলেছে, সম্পাদকীয় নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য "কার্যকর বিলম্ব পদ্ধতি" সহ শুধুমাত্র তার"রেকর্ড করা বক্তৃতা" সম্প্রচারের অনুমতি দেওয়া হবে। .

শনিবার রাতে ইসলামাবাদে একটি বিশাল জনতার সম্বোধন করে,খান তার ঘনিষ্ঠ সহযোগী শাহবাজ গিলকে ৯ আগস্ট গ্রেপ্তার করার পরে সিনিয়র পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছিলেন।তিনি পুলিশের বিরুদ্ধে হেফাজতে গিলকে নির্যাতনের অভিযোগ করেছেন। "যখন আমি ইসলামাবাদ পুলিশকে জিজ্ঞেস করলাম যে 'আমাকে বল তুমি [গিলকে] কি করেছিলে',আমাকে বলা হয়েছিল যে 'আমরা কিছুই করিনি, আমরা পেছন থেকে একটি বুট পেয়েছি [আদেশ অনুসরণ করার জন্য]," খান তার ভাষণে বলেছিলেন।খান গিলের গ্রেপ্তার এবং তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর বিরুদ্ধে কথিত প্রাতিষ্ঠানিক "পক্ষপাত" এর বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। তিনি গিলের অবিলম্বে মুক্তি দাবি করেছেন,তাকে রাজনৈতিক বন্দী বলে অভিহিত করেছেন।
গিল শ্বাসকষ্টের অভিযোগ করেন এবং হেফাজতের অধীনে পরিচালিত একটি মেডিকেল পরীক্ষা দেখায় যে তিনি হাঁপানিতে ভুগছেন। কিন্তু নির্যাতনের কোনো চিহ্ন পাওয়া যায়নি বলে ইসলামাবাদের পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের মেডিকেল রিপোর্টে বলা হয়েছে।তবে শুক্রবার স্থানীয় আদালত আরেকটি ডাক্তারি পরীক্ষার নির্দেশ দেন।ফেডারেল স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ নির্যাতনের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন,খান ও তার দলকে "মিথ্যাবাদী" বলে অভিযুক্ত করেছেন। সানাউল্লাহ বলেন,“আমি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিশ্চিত করতে পারি যে গিলের বিরুদ্ধে কোনো নির্যাতন করা হয়নি।

মুসলিম লীগ (নওয়াজ) দলের সানাউল্লাহ রবিবার একটি সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এবং খানকে "রাষ্ট্রবিরোধী এজেন্ডা" চালানোর অভিযোগ করেন।

সূত্রঃআল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *