পনেরো জন নিহত, বহু আহত-ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়
অন্তত ২০০টি রকেট ইসরায়েলের দিকে ছুড়েছে-সামরিক
শুক্রবার গাজায় ইসলামিক জিহাদ কমান্ডারকে হত্যা করেছে ইসরাইল

অনলাইন ডেস্ক। ৭ইঅগাস্ট ২০২২ ১ঃ০৭এএম

ইসরায়েলি বিমান গাজায় আঘাত হানে এবং ফিলিস্তিনিরা শনিবার ইসরায়েলের গভীরে রকেট নিক্ষেপ করে,ইসলামিক জিহাদ জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ইসরায়েলি অভিযানের এক দিন পরে একটি আন্তঃসীমান্ত অগ্নিসংযোগ শুরু হয় যা এক বছরেরও বেশি সময় ধরে আপেক্ষিক শান্তির অবসান ঘটে।
অন্ধকার নেমে আসার সাথে সাথে,ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে যে দক্ষিণ এবং কেন্দ্রীয় অঞ্চলে সাইরেন বাজানো হয়েছে,যখন ইসরায়েলি টেলিভিশন স্টেশনগুলি দ্বারা সম্প্রচারিত চিত্রগুলি দেখা যাচ্ছে যে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র গুলি করা হচ্ছে। ইসরায়েলের অর্থনৈতিক কেন্দ্র তেল আবিব-এ,প্রত্যক্ষদর্শীরা বলেছেন যে তারা বুমার শব্দ শুনতে পাচ্ছেন কিন্তু সাইরেনের কোনো খবর নেই।
ইসলামিক জিহাদ,গাজার ইসলামপন্থী আন্দোলন হামাসের অনুরূপ মতাদর্শের একটি জঙ্গি গোষ্ঠী বলেছে যে তারা শুক্রবার তেল আবিব সহ ইসরায়েলি শহরগুলিতে ১০০ টিরও বেশি রকেট ছুড়েছে। ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে,হতাহতের কোনো খবর নেই।

২০২১ সালের মে মাসে ইসরায়েল এবং হামাসের মধ্যে ১১ দিনের যুদ্ধের এক বছরেরও বেশি সময় পরে এই হামলাগুলি এসেছিল,যার ফলে গাজায় কমপক্ষে ২৫০ জন এবং ইস্রায়েলে ১৩ জন নিহত হয়েছিল এবং অবরুদ্ধ ছিটমহলের অর্থনীতি ভেঙ্গে পড়েছিল।
এর আগে, গাজার স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বলেছিলেন যে ইসরায়েলি বিমান হামলায় একটি পাঁচ বছর বয়সী শিশুসহ কমপক্ষে ১০ জন নিহত এবং ৫৫ জন আহত হয়েছে,যা এক ফিলিস্তিনি জঙ্গি নেতাকে গ্রেপ্তারের পর উত্তেজনা বৃদ্ধির কয়েকদিন পরে ঘঠে ছিল। 

একজন ইসরায়েলি মুখপাত্র বলেছেন যে,হামলায় ইসলামিক জিহাদ কমান্ডার তাইসির আল-জাবারি এবং প্রায় ১৫ "সন্ত্রাসী" নিহত হয়েছে তবে সামরিক বাহিনীর চূড়ান্ত হতাহতের সংখ্যা নেই।"ইসরায়েল একটি তাৎক্ষণিক হুমকির বিরুদ্ধে একটি সুনির্দিষ্ট সন্ত্রাস দমন অভিযান চালিয়েছে," ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড একটি টেলিভিশন বিবৃতিতে বলেছেন যেখানে তিনি "আমাদের জনগণকে রক্ষা করার জন্য যা যা করা দরকার" করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি বলেন, "আমাদের লড়াই গাজার জনগণের সাথে নয়। ইসলামিক জিহাদ হল একটি ইরানি প্রক্সি যারা ইসরাইল রাষ্ট্রকে ধ্বংস করতে চায় এবং নিরপরাধ ইসরায়েলিদের হত্যা করতে চায়।"

ইসরায়েলি সামরিক বাহিনী একটি টুইটার পোস্টে বলেছে যে তাদের যুদ্ধ বিমানগুলি গাজার ইসলামিক জিহাদ সাইটগুলিকে লক্ষ্যবস্তু করেছে যা "সংগঠনের সামরিক সক্ষমতা বিকাশের ক্ষমতাকে মারাত্মকভাবে প্রভাবিত করে।"

ইসলামিক জিহাদের একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন যে আল-জাবারি,যাকে ইসরায়েলি সামরিক বাহিনী ইসলামিক জিহাদ এবং হামাসের মধ্যে প্রধান সমন্বয়কারী হিসাবে বর্ণনা করেছিল, এই হামলায় নিহত হয়েছে, যা ঘনবসতিপূর্ণ স্ট্রিপের চারপাশে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল।

একটি বিল্ডিং থেকে ধোঁয়া উঠেছিল যেখানে আল-জাবারিকে স্পষ্টতই হত্যা করা হয়েছিল এবং অন্যান্য সাইটে অ্যাম্বুলেন্সের দৌড়ের শব্দের মধ্যে কাচ এবং ধ্বংসস্তূপ রাস্তায় ছড়িয়ে পড়েছিল।

হামলায় নিহত ব্যক্তিদের জানাজা করার জন্য শোকাহতরা প্রস্তুত হওয়ার সাথে সাথে, শত শত, কিছু ফিলিস্তিনি পতাকাধারী, গাজার রাস্তায় মিছিল করে, যখন বেকারি এবং সুপারমার্কেটের বাইরে সারি তৈরি হয়েছিল যখন লোকেরা খাবার এবং প্রধান জিনিসপত্র মজুত করেছিল।

এই সপ্তাহের শুরুতে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে অভিযানের সময় ইসরায়েল ইসলামিক জিহাদ গোষ্ঠীর একজন সিনিয়র নেতা বাসাম আল-সাদিকে গ্রেপ্তার করার পর এই হামলা হয়।

এটি পরবর্তীতে সমস্ত গাজা ক্রসিং এবং আশেপাশের কিছু রাস্তা বন্ধ করে দেয় এই গোষ্ঠীর কাছ থেকে প্রতিশোধ নেওয়ার ভয়ে, যার শক্তিশালী ঘাঁটি রয়েছে ফিলিস্তিনিদের আন্দোলনকে আরও সীমিত করে।ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে প্রতিরক্ষা মন্ত্রী বেনি গ্যান্টজ হামলার পরে 25,000 সংরক্ষিত বাহিনীকে ডাকার পরিকল্পনা অনুমোদন করেছেন, ইজরায়েল একটি বর্ধিত সংঘর্ষের প্রত্যাশা করে।
'কোন রেড লাইন নেই'
ইরানপন্থী লেবানিজ চ্যানেল আল মায়াদিন টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে ইসলামিক জিহাদ নেতা জিয়াদ আল-নাখালা হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন।

"এই যুদ্ধে কোন রেড লাইন নেই এবং তেল আবিব প্রতিরোধের রকেটের নিচে পড়ে যাবে, সেইসাথে সমস্ত ইসরায়েলি শহর," তিনি বলেছিলেন।

হামাসের সশস্ত্র শাখা একটি বিবৃতি জারি করে বলেছে: "আমাদের জনগণ এবং আমাদের মুজাহিদিনদের রক্ত ​​বৃথা যাবে না।"

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী, টর ওয়েনেসল্যান্ড সতর্ক করে দিয়েছিলেন যে "বিপজ্জনক" বৃদ্ধি এমন এক সময়ে আরও সাহায্যের প্রয়োজনীয়তা তৈরি করার ঝুঁকি নিয়েছিল যখন বিশ্ব সম্পদ অন্যান্য সংঘাতের দ্বারা প্রসারিত হয়েছিল।

"রকেট উৎক্ষেপণ অবিলম্বে বন্ধ করতে হবে, এবং আমি আরও বৃদ্ধি এড়াতে সব পক্ষকে আহ্বান জানাচ্ছি," তিনি বলেছিলেন।

মিশর বলেছে যে তারা ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে মধ্যস্থতা করছে।  

ইসলামিক জিহাদ, ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীগুলির একটি ক্লাস্টার, ১৯৮০-এর দশকে গাজায় প্রতিষ্ঠিত হয়েছিল এবং ইসরায়েলের সাথে রাজনৈতিক আলোচনার বিরোধিতা করে। ইরানের কাছাকাছি বিবেচনা করা হয়,এটি হামাস থেকে আলাদা কিন্তু সাধারণত আন্দোলনের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে।

ইসরায়েলি সামরিক মুখপাত্র বলেছেন যে কর্তৃপক্ষ আশা করেছিল যে ইসরায়েলের কেন্দ্রের বিরুদ্ধে রকেট হামলা হবে তবে আয়রন ডোম অ্যান্টি-মিসাইল ব্যাটারি চালু রয়েছে বলে জানিয়েছেন। তিনি বলেন, গাজার আশপাশের ৮০ কিলোমিটার এলাকায় ইসরায়েলি এলাকায় বিশেষ ব্যবস্থা জারি করা হয়েছে।

তিনি বলেন,গাজায় জ্বালানিবাহী ট্রাকগুলোকে এলাকার একমাত্র পাওয়ার প্ল্যান্ট চালু রাখার জন্য অনুমতি দেওয়ার পরিকল্পনা শেষ মুহুর্তে বাদ দেওয়া হয়েছিল কারণ গোয়েন্দারা এমন গতিবিধি তুলেছিল যে ইঙ্গিত দেয় যে ইসরায়েলি লক্ষ্যবস্তুতে আক্রমণ আসন্ন।

জ্বালানির অভাব গাজায় আরও বিদ্যুতের ঘাটতির দিকে পরিচালিত করবে, যেখানে বাসিন্দারা ইতিমধ্যেই দিনে মাত্র ১০ ঘন্টা বিদ্যুৎ রয়েছে এবং এমন একটি অঞ্চলের অর্থনীতিকে আরও আঘাত করেছে যা বিদেশী সাহায্যের উপর নির্ভর করে এবং এখনও অতীতের যুদ্ধগুলি থেকে পুনরুদ্ধার করতে সংগ্রাম করছে।

ভূমির একটি সংকীর্ণ স্ট্রিপ যেখানে প্রায় ২.৩ মিলিয়ন লোক ৩৬৫বর্গ কিলোমিটার (১৪০ বর্গ মাইল) একটি প্যাচে বাস করে, হামাসের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে গাজা একটি ধ্রুবক সংঘাতের বিন্দু হয়ে দাঁড়িয়েছে। ২০০৯ সাল থেকে ইসরায়েল গাজার সঙ্গে পাঁচটি সংঘর্ষে লিপ্ত হয়েছে।

এলাকাটি তখন থেকে অবরোধের মধ্যে রয়েছে,ইসরায়েল এবং মিশর কঠোরভাবে লোক ও পণ্যের চলাচলে এবং বাইরে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

কেন্দ্রের একজন কৃষক মনসুর মোহাম্মদ-আহমেদ (৪৩) বলেন, "ইসরায়েল এক বছর আগে যা ধ্বংস করেছিল তা আমরা এখনও পুনর্গঠন করতে পারিনি। মানুষ শ্বাস নেওয়ার সুযোগ পায়নি এবং এখানে ইসরায়েল কোনো কারণ ছাড়াই আবার আক্রমণ করছে গাজা।
সূত্রঃরয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *