বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত

২০ অক্টোবর ২০২২, ৪ কার্তিক ১৪২৮, ২৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের তেলের বিজার্ভ থেকে নতুন করে আরো তেল বাজারে ছাড়ার ঘোষণা দেবেন। রেকর্ড পরিমাণ তেল বাজারে ছাড়ার অংশ হিসেবে গতকাল বুধবার শেষ ধাপে এক কোটি ৫০ লাখ ব্যারেল তেল সরবরাহের ঘোষণা দেয়ার কথা তার। জ্বালানির দাম বেড়ে গেলে প্রয়োজনে আরো তেল সরবরাহ সম্ভব হবে বলে উল্লেখ করেছেন ওই কর্মকর্তা।
গত মঙ্গলবার উচ্চপদের ওই মার্কিন কর্মকর্তা বলেন, বসন্তে যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ থেকে ১৮ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার অনুমোদন দেয়া হয়েছিল। ইউক্রেনে রুশ অভিযানকে কেন্দ্র করে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এ অনুমোদন দেয়া হয়। এর অংশ হিসেবে আজ শেষ ধাপে দেড় কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার ঘোষণা বাইডেনের।
নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, এক ভাষণে মার্কিন প্রেসিডেন্ট এ ঘোষণা দেবেন। এর মধ্য দিয়ে বাইডেন পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাইছেন যে রাশিয়া কিংবা অন্য দেশের কর্মকাণ্ডের কারণে শীতকালে বিশ্ববাজারে অস্থিরতা দেখা দিলে প্রয়োজনে তেল সরবরাহের জন্য তার প্রশাসন প্রস্তুত আছে।
গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান শুরুর পর বড় তেল রফতানিকারক দেশ রাশিয়া ইউরোপীয় ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে পড়ে। এতে বিশ্ববাজারে তেলের দামে অস্থিরতা দেখা দিয়েছে। ক্রেমলিন হুমকি দিয়েছে, জ্বালানি সরবরাহব্যবস্থায় লাগাম টানাকে পশ্চিমাদের বিরুদ্ধে অর্থনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করবে তারা। পেট্রলের দাম গ্যালনপ্রতি গড়ে ৫ ডলারের বেশি হওয়ায় দেশের অভ্যন্তরে ক্ষোভের মধ্যে আছেন বাইডেন।
মূল্যস্ফীতিকে কেন্দ্র করে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটদের পরাজিত করার আশা করছে রিপাবলিকানরা। আরেকজন মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেছেন, মার্কিন তেলের রিজার্ভ ভালো অবস্থায় আছে। ভাণ্ডারে ৪০ কোটি ব্যারেলের বেশি তেল মজুদ আছে। তার কথা অনুযায়ী, প্রয়োজনে আরো বেশি পরিমাণে বিক্রির মতো যথেষ্ট পরিমাণে তেলের মজুদ তাদের কাছে আছে।

সূত্রঃএএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *