#চীনা এবং তাইওয়ানের জাহাজগুলি উচ্চ সমুদ্রে "ইদুঁর এবং বিড়াল"
#চার দিনের চীনা মহড়া মধ্যাহ্নে শেষ হওয়ার কথা
#চীনা রাষ্ট্রীয় গণমাধ্যম পেলোসির 'রাজনৈতিক স্টান্টের' নিন্দা করেছে
-ছবি সংগৃহীত

 অনলাইন ডেস্ক। রবিবার, ৭ আগস্ট, ২০২২ ৮:২০

গত সপ্তাহে স্ব-শাসিত দ্বীপে পেলোসির সফর চীনকে ক্ষুব্ধ করেছিল, যেটি দ্বীপটিকে তার অঞ্চল হিসাবে বিবেচনা করে এবং যেটি প্রথমবারের মতো দ্বীপের রাজধানীতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সংলাপের কিছু ক্ষেত্র কেটে দেওয়ার প্রতিক্রিয়া জানায়।
চীন এবং তাইওয়ান থেকে প্রায় ১০টি যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালীর কাছাকাছি অবস্থানে যাত্রা করেছিল, কিছু চীনা জাহাজ মধ্যরেখা অতিক্রম করেছিল, একটি অনানুষ্ঠানিক বাফার উভয় পক্ষকে আলাদা করে, বিষয়টি সম্পর্কে জ্ঞানী একজন ব্যক্তির মতে।

দ্বীপের প্রতিরক্ষা মন্ত্রী বলেছে যে একাধিক চীনা সামরিক জাহাজ, বিমান এবং ড্রোন দ্বীপ এবং এর নৌবাহিনীতে হামলার অনুকরণ করছে। এটি বলেছে যে এটি যথাযথভাবে প্রতিক্রিয়া জানাতে বিমান এবং জাহাজ পাঠিয়েছে।
চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের একজন ভাষ্যকার রবিবার রাতে বলেছেন যে চীনা সামরিক বাহিনী এখন লাইনের তাইওয়ানের পাশে নিয়মিত মহড়া চালাবে।সে আরোও বলেছে যে,এটাকে চীনের পুনর্মিলনের "ঐতিহাসিক কাজ" বলে উপলব্ধি করা যেতে পারে"।
"এক পক্ষ অতিক্রম করার চেষ্টা করে এবং অন্যটি পথে দাঁড়ায় এবং তাদের আরও সুবিধাজনক অবস্থানে বাধ্য করে এবং অবশেষে অন্য দিকে ফিরে আসে।"
তাইওয়ান বলেছে যে তার উপকূল-ভিত্তিক জাহাজ-বিরোধী ক্ষেপণাস্ত্র এবং এর প্যাট্রিয়ট সারফেস-টু-এয়ার-মিসাইলগুলি স্ট্যান্ড বাই রয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রী বলেছে যে তাদের F-16 জেট ফাইটারগুলি উন্নত বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিয়ে উড়ছে। এটি হার্পুন এন্টি-শিপ অস্ত্র অন্য একটিতে লোড করার ছবি প্রকাশ করেছে।

তাইওয়ান শনিবার বলেছে যে তার বাহিনী ২০টি চীনা বিমানকে সতর্ক করার জন্য জেটগুলি ছুঁড়েছে,যার মধ্যে ১৪টি মধ্যরেখা অতিক্রম করেছে। এটি তাইওয়ান প্রণালীর আশেপাশে ১৪টি চীনা জাহাজের কার্যকলাপকেও সনাক্ত করেছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *