ব্রিটেনের শিক্ষার মান বিশ্বের অন্যান্য দেশের চেয়ে অনেক ভালো। অক্সফোর্ড, ক্যামব্রিজসহ আরো অনেক প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের অবস্থান এ দেশেই। ফলে উচ্চশিক্ষা নিতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সেখানে যেতে চান শিক্ষার্থীরা। তবে ব্রিটেনে সবার উচ্চশিক্ষা নেয়ার স্বপ্ন আর পূরণ নাও হতে পারে। কারণ দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক বিদেশী শিক্ষার্থীদের প্রবেশ সীমিত করে দিতে চান।
মূলত ব্রিটেনে গড় অভিবাসীর সংখ্যা সাধারণের চেয়ে বেড়ে যাওয়ায় এমন পরিকল্পনা করছেন নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। অভিবাসন ঠেকাতে ঋষি সব উপায় ভেবে দেখবেন। এর মধ্যে থাকবে বিদেশী শিক্ষার্থীদের ব্রিটেনে প্রবেশ সীমিত করে দেয়ার বিষয়টিও। ব্রিটেনের প্রধানমন্ত্রীর দফতরের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘লো কোয়ালিটি’ ডিগ্রি নিতে যারা দেশটিতে আসতে চায় তাদেরই আটকানোর পরিকল্পনা করছেন ঋষি সুনাক। তবে লো কোয়ালিটি ডিগ্রি আসলে কী সেটি পরিষ্কার করেননি এই মুখপাত্র।
গত সপ্তাহে ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিসের প্রকাশিত তথ্যে দেখা গেছে, দেশটিতে গড় অভিবাসীর সংখ্যা অত্যধিক বেড়েছে। ২০২১ সালে গড় অভিবাসীর সংখ্যা ছিল এক লাখ ৭৩ হাজার। সেটি এ বছর বেড়ে দাঁড়িয়েছে পাঁচ লাখ চার হাজারে। মানে এ বছর এ সংখ্যা বেড়েছে তিন লাখ ৩১ হাজার। ব্রিটেনে উচ্চশিক্ষার জন্য সবচেয়ে বেশি যান ভারতীয় শিক্ষার্থীরা। চীনকে টপকে এ বছরই ভারত থেকে সবচেয়ে বেশি শিক্ষার্থী স্টুডেন্ট ভিসা পেয়েছেন। নেট অভিবাসীর সংখ্যা বৃদ্ধির কারণ তারাই। তবে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যদি এমনটি করা হয় তা হলে অনেক বিশ্ববিদ্যালয় ঝামেলায় পড়বে। কারণ ব্রিটিশ শিক্ষার্থীদের কাছ থেকে কম ফিস নিতে হয় তাদের। এতে অর্থের যে ঘাটতি তৈরি হয়, সেটি বিদেশী শিক্ষার্থীদের কাছ থেকে নিয়ে পূরণ করা হয়। বিবিসি হুঁশিয়ারি দিয়েছে, বিদেশী শিক্ষার্থীদের ব্রিটেনে প্রবেশে লাগাম টেনে ধরা হলে কিছু বিশ্ববিদ্যালয় দেউলিয়া হয়ে যেতে পারে।

সূত্রঃবিবিসি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *