শিক্ষার্থীদের ঋণ মওকুফ

অনলাইন ডেস্ক ২৩ অক্টোবর ২০২২, ০০:০০

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত শিক্ষার্থীদের ঋণের ১০ হাজার ডলার মওকুফের সিদ্ধান্তটি আটকে দিলেন আদলত। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের আপিল আদালত বাইডেনের ওই সিদ্ধান্ত আপাতত স্থগিত করেছেন। এর আগে রিপাবলিকান-নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের ছয় অঙ্গরাজ্যের ঋণ মওকুফ কর্মসূচিকে চ্যালেঞ্জ করে একটি মামলা খারিজ করে দেন এক বিচারক। এর এক দিন পর আদালত শিক্ষার্থীদের ঋণ মওকুফের বিষয়ে এমন রায় দিলেন।
যুক্তরাষ্ট্রের অষ্টম সার্কিট কোর্ট অব আপিল এ বিষয়ে একটি জরুরি স্থগিতাদেশ দেন। সেন্ট লুইসভিত্তিক আপিল আদালতও এই বিষয়ে একটি দ্রুত শুনানির নির্দেশ দিয়েছেন। তবে আদালতের এই স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন শিক্ষার্থীরা।
কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা খাতের শিক্ষার্থীরা ঋণগ্রস্ত হয়ে পড়েছেন। বেশ কিছুদিন ধরে দেশটির শিক্ষার্থীরা ঋণ মওকুফের দাবি জানিয়ে আসছিলেন। তাদের এ দাবির প্রেক্ষাপটে ব্যবস্থা নিয়েছে বাইডেন প্রশাসন। প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের নেয়া ঋণের অন্তত ১০ হাজার ডলার মওকুফের ঘোষণা দিয়েছিলেন। বাইডেনের এ সিদ্ধান্তের প্রশংসা করেছেন দেশটির অধিকারকর্মী ও আইনপ্রণেতারা। তবে তারা বলছেন এ পদক্ষেপ যথেষ্ট নয়।

সূত্রঃরয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *