অনলাইন ডেস্ক ০২ সেপ্টেম্বর ২০২২, ২০:৩০

এই গ্রীষ্মে চীন রেকর্ড পরিমাণ তাপপ্রবাহ এবং খরার শিকার হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এক সাথে সামনে আসা এই দুটো পরিস্থিতির জন্য দেশটির খাদ্য, জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তা,ঝুঁকির মুখে পড়তে পারে। এই বিষয়গুলোকে বেইজিং খুবই গুরুত্বের সাথে দেখে।

এই চরম আবহাওয়া বিরাজ করছে ৭০ দিনের বেশি সময় ধরে। ১৯৬১ সাল থেকে রেকর্ড রাখা শুরু হওয়ার পর, এটি সবচেয়ে খারাপ তাপপ্রবাহ।

বিশেষজ্ঞরা বলছেন, কৃষি উৎপাদন, জ্বালানি নিরাপত্তা এবং অর্থনীতি; সেইসাথে স্থিতিশীলতা সম্পর্কে যে সাধারণ ধারণা রয়েছে, তাও ঝুঁকির মধ্যে রয়েছে। স্থিতিশীলতার ধারণার সাথে চীনের অর্থনৈতিক উত্থান জড়িত।

ইউরোপও এই গ্রীষ্মে চরম তাপপ্রবাহের মুখোমুখি হয়েছিল। এছাড়া, গত কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে এখন হরহামেশাই দাবানল দেখা দিচ্ছে এবং এগুলো ধ্বংসাত্মক হয়ে উঠছে ।

তবে চীনে আবহাওয়ার পূর্বাভাসের সুনির্দিষ্ট রাজনৈতিক প্রভাব রয়েছে।

ন্যশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের এনার্জি স্টাডিজ ইন্সটিটিউটের ফেলো এন্ড্রুস-স্পিডের মতে, জ্বালানি নিরাপত্তা নিয়ে দীর্ঘ দিন ধরে চীনের সরকার চাপে রয়েছে; এটি তাদের অন্যতম প্রধান ইস্যু।

তিনি ম্যান্ডারিন বিভাগকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, যেকোনো দেশেই, যদি বিদ্যুৎ চলে যায়, শিল্প বন্ধ হয়ে যায়, দ্রব্যমূল্য বাড়তে থাকে, তাহলে জ্বালানি নিরাপত্তার ইস্যু খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এটি সরকারের গুরুত্ব-সূচির প্রথম তিন বা চার টির মধ্যে একটি।

হার্ভার্ডের এশিয়া এনার্জি এন্ড সাস্টেইনেবিলিটি ইনিশিয়েটিভের পরিচালক এডওয়ার্ড কানিংহাম বলেছেন, চীনের কমিউনিস্ট পার্টির আসন্ন ২০তম জাতীয় কংগ্রেসের আলোকে এটি বিশেষভাবে সত্য। অক্টোবরের কংগ্রেসে, দুই দশক ধরে নেতৃত্বে থাকা শি’র অস্বাভাবিক তৃতীয় মেয়াদ নিশ্চিত হবে বলে আশা করা হচ্ছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *