১৮ আগস্ট, ২০২২ ২০:৩০

দ্বীপের চারপাশে বেইজিংয়ের মহড়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে;তাইপেই,ওয়াশিংটন বাণিজ্য আলোচনায় সম্মত।

মার্কিন যুক্তরাষ্ট্র আশা করে যে চীন তাইওয়ানের সামরিক,কূটনৈতিক এবং অর্থনৈতিক চাপ বাড়াবে,পূর্ব এশিয়ায় তার শীর্ষ দূত গতকাল বলেছেন,দ্বীপটির চারপাশে বেইজিংয়ের অভূতপূর্ব মহড়ার পরে এটি তার নিজের বলে দাবি করেছে।
ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং স্ব-শাসিত দ্বীপে কংগ্রেসের একটি প্রতিনিধিদলের পরিদর্শনের পরে চীনা সামরিক বাহিনী তাইওয়ান প্রণালীতে কয়েক দিনের বিমান ও সমুদ্র মহড়া করেছে।
ওয়াশিংটন গতকাল তাইপেই সরকারের সাথে সরকারী সম্পর্ক না রাখা সত্ত্বেও চীনের মহড়ার প্রতিক্রিয়ায় গণতন্ত্রের প্রতি সমর্থন প্রদর্শনে শরৎকালের মধ্যে তাইওয়ানের সাথে আনুষ্ঠানিক বাণিজ্য আলোচনার পরিকল্পনা ঘোষণা করেছে।

পূর্ব এশিয়ার জন্য ওয়াশিংটনের শীর্ষ দূত ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক টেলিকনফারেন্স কলে সাংবাদিকদের বলেন,"যদিও আমাদের নীতির পরিবর্তন হয়নি,তবে বেইজিংয়ের ক্রমবর্ধমান জবরদস্তি যা পরিবর্তিত হয়েছে।"তিনি বলেছিলেন যে"এই পদক্ষেপগুলি একটি তীব্র চাপের প্রচারণার অংশ... তাইওয়ানকে ভয় দেখানো এবং জোর করা এবং এর স্থিতিস্থাপকতাকে দুর্বল করার জন্য।" 

ওয়াশিংটন বিশ্বাস করে যে দ্বীপের সরকারকে চাপ দেওয়ার অভিযান আগামী "সপ্তাহ এবং মাসগুলিতে" চলবে।তাইওয়ান চীন দ্বারা একটি আগ্রাসনের ক্রমাগত হুমকির মধ্যে বাস করে,যা দাবি করে যে গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটিকে তার অঞ্চলের অংশ হিসাবে একদিন দখল করা হবে।
তাইওয়ানকে সার্বভৌম জাতি হিসেবে স্বীকৃতি দেয় এবং তার অর্থনীতির ওপর প্রতীকী নিষেধাজ্ঞা আরোপ করে এমন যেকোনো কূটনৈতিক পদক্ষেপের বিরুদ্ধে চীন তীব্র সমালোচনা করে।ক্রিটেনব্রিঙ্ক আরোও বলেছেন যে"চীনের কথা ও কাজ গভীরভাবে অস্থিতিশীল।তারা ভুল গণনার ঝুঁকি এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে।" 
সূত্রঃএএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *