০৪ নভেম্বর ২০২২, ১৯ কার্তিক ১৪২৮, ০৮ রবিউস সানি ১৪৪৪ হিজরি

কর বাড়ানো, মূল্যস্ফীতি ও রাষ্ট্রীয় নিপীড়নের প্রতিবাদে শ্রীলঙ্কার সবচেয়ে বড় শহর কলম্বোতে বিক্ষোভ দেখিয়েছে কয়েকশ’ মানুষ। সাত দশকের মধ্যে সবচেয়ে বাজে অর্থনৈতিক সঙ্কট থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টার মধ্যে বুধবার দেশটিতে এ বিক্ষোভ হয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর পাশপাশি ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজের বিভিন্ন সংগঠনও বুধবারের এ বিক্ষোভের আয়োজক ছিল; বিক্ষোভকারীরা কলম্বোর কেন্দ্রস্থলের এমন এক এলাকায় যাওয়ার চেষ্টা করেন যেখানে প্রেসিডেন্ট ভবন ও বিভিন্ন মন্ত্রণালয় অবস্থিত, কিন্তু পুলিশ তাদের বাধা দেয়।
সিলন টিচার্স ইউনিয়নের সম্পাদক জোসেফ স্টালিন বলেছেন, ‘মানুষ এখনও দিনে তিনবেলা খেতেই পারছে না আর এই সরকার মানুষকে সাহায্য করা তো দূর উল্টো তাদের ওপর আরও আরও কর চাপাচ্ছে। আমাদের সমাধান দরকার, এ জন্য আমরা তাদের বিরুদ্ধে লড়ে যাবো’। বিদেশী মুদ্রার রিজার্ভ স্মরণকালের সর্বনিম্ন অবস্থায় পৌঁছানোর কারণে তীব্র অর্থনৈতিক সঙ্কটে পড়া সোয়া দুই কোটি জনসংখ্যার দ্বীপদেশ শ্রীলঙ্কাকে জ্বালানি, রান্নার গ্যাস ও ওষুধসহ জরুরি পণ্য আমদানির ব্যয় মেটাতে ব্যাপক হিমশিম খেতে হচ্ছে।
ভয়াবহ মূল্যস্ফীতি ও খাদ্য ঘাটতিতে বিপর্যস্ত দেশটির লাখো মানুষ তুমুল বিক্ষোভে ফেটে পড়ে জুলাইয়ে প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবনে হানা দিলে ভীত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালান ও পদত্যাগ করেন। তার উত্তরসূরি রনিল বিক্রমাসিংহে চলতি মাসের ১৪ তারিখ প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম বাজেট দিতে যাচ্ছেন, যাতে দেশের অর্থনীতিকে পথে ফেরাতে ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছ থেকে ২৯০ কোটি ডলারের বেইলআউট নিশ্চিতে ব্যাপক কর বৃদ্ধিসহ নানান সংস্কার থাকবে বলেই অনুমান করা হচ্ছে।

সূত্রঃরয়টার্স

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *