১১ আগস্ট, ২০২২ ১৭:০৭

যেহেতু পানির চাহিদা বেড়েছে,গবেষকরা বলছেন যে বৃষ্টির অভাব অব্যবস্থাপনার সাথে মিলিত হয়ে দেশের উত্তরার্ধে সবচেয়ে খারাপ খরা সৃষ্টি করেছে।
উত্তর মেক্সিকোতে পানি একটি পবিত্র পণ্য হয়ে উঠেছে।
জলাধারগুলি তাদের অববাহিকার নীচে আঘাত করছে। মন্টেরে শহরের লক্ষ লক্ষ মানুষের জন্য ট্যাপগুলি শুকিয়ে চলেছে, যেখানে জলের ঘাটতিকে জাতীয় নিরাপত্তার বিষয় বলা হয়েছিল৷ পানির বিল আকাশ ছোঁয়া হয়েছে।লোকেরা পাইপগুলি ভাঙচুর করেছে যা অন্য শহরে জল সরাতে পারে। পানি সরবরাহকারী ট্রাক চালকদের অপহরণ করা হয়েছে।

গ্রামীণ এলাকায় পশুপালকরা পশু হারিয়েছে বা অকালে তাদের পাল বিক্রি করেছে কারণ তারা তাদের খাওয়াতে পারে না।
“মানুষ কয়েক লিটার পানি পাওয়ার জন্য লাইন তৈরি করছে। … আমি ভাবছি কিভাবে তারা এই স্তরে পৌঁছাতে পারে? মেক্সিকো ন্যাশনাল অটোনোমাস ইউনিভার্সিটির জলবায়ু বিশেষজ্ঞ ভিক্টর মাগানা-রুয়েদা বলেছেন।"মার্চ মাসে,কেউ আর্থ-সামাজিক খরা সম্পর্কে কথা বলছিল না এবং হঠাৎ করেই আমরা বুঝতে পেরেছিলাম যে মন্টেরে এই অঞ্চলে দেখা সবচেয়ে খারাপ খরাগুলির মধ্যে একটির সম্মুখীন হচ্ছে।"

এক বছরেরও বেশি সময় ধরে, উত্তর মেক্সিকো অস্বাভাবিকভাবে শুষ্ক থেকে ব্যতিক্রমী খরা পরিস্থিতির সম্মুখীন হয়েছে, তবে সাম্প্রতিক মাসগুলিতে জলের ঘাটতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠেছে।চাহিদা বাড়ার সাথে সাথে গবেষকরা বলছেন বৃষ্টির অভাব এবং বিশেষ করে পানির অব্যবস্থাপনা দেশের উত্তর অর্ধেকের মধ্যে সবচেয়ে খারাপ খরার কারণ হয়েছে। যেহেতু জনসংখ্যা বাড়তে থাকে এবং তাপমাত্রা বাড়তে থাকে, ভূমি পৃষ্ঠ থেকে বাষ্পীভবনকে ত্বরান্বিত করে, পানির সমস্যাগুলি আরও ভাল অভিযোজন ছাড়াই আরও খারাপ হবে।“আমাদের সত্যিই জল ব্যবস্থাপনা পরিবর্তন করা উচিত শুধুমাত্র জলবায়ু পরিবর্তনের পরিপ্রেক্ষিতে এবং পানির চাহিদার ক্ষেত্রেও এর ফলে কী হতে পারে। আমাদের জনসংখ্যা বেড়েছে, পানির চাহিদা বাড়ছে। তাই জিনিসগুলি পরিবর্তন করা উচিত, "মাগানা-রুয়েদা বলেছিলেন।
খবর দ্য ওয়াশিংটন পোস্ট এর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *