১৩ আগস্ট ২০২২, ১১:৫৩

অস্ট্রেলিয়ান প্রফেসর টিমোথি উইকস।ছবি: ভিডিও গ্র্যাব
"আমি তালেবান সৈন্যদের সাথে সাড়ে তিন বছর কাটিয়েছি, এবং আমি এই লোকদের এমন আলোতে দেখেছি যা অন্য কেউ করতে পারেনি,"তিনি বলেছিলেন।টিমোথি উইকস,একজন অস্ট্রেলিয়ান নাগরিক যিনি কাবুলে জিম্মি হয়েছিলেন এবং পরে বিনিময়ের অংশ হিসাবে মুক্তি পেয়েছিলেন, শুক্রবার আফগানিস্তানে ফিরে আসেন। তিনি বলেন, ইসলামী আমিরাতের প্রথম বার্ষিকী উদযাপনের অনুষ্ঠানে যোগ দেওয়া তার সফরের অন্যতম লক্ষ্য।
তিনি কাবুল বিমানবন্দরে বলেছিলেন:"আমি প্রথম আফগানিস্তানে এসেছি ছয় বছর আগে,আপনি জানেন, ২০১৬ সালে এবং আমি আফগানিস্তান সম্পর্কে জানার স্বপ্ন নিয়ে এখানে এসেছি এবং এখন আমি আমার যাত্রা শেষ করতে আবার আসছি।

তিনি আরোও বলেছিলেন “আমি আফগানিস্তানের ইসলামিক আমিরাত সরকারের এক বছর পূর্তি উদযাপন করতে আসছি যার পিছনে আমি দাঁড়িয়েছি।আমি তালেবান সৈন্যদের সাথে সাড়ে তিন বছর কাটিয়েছি এবং আমি এই লোকদের এমন আলোয় দেখেছি যা অন্য কেউ করতে পারেনি।

শনিবার এক্সপ্রেস নিউজের সূত্র মতেজানা যায়-২০১৬ সালে আফগানিস্তানে এসে এক মার্কিন সহকর্মীর সাথে তালেবান যোদ্ধাদের হাতে আটক হন উইকস এবং তিন বছর তাদের হাতে বন্দী থাকেন। পরে তালেবান নিজেদের তিন নেতার মুক্তির বদলি হিসেবে মুক্তি দেন উইকস ও তার সহকর্মীকে। বন্দিত্বের সময়েই তালেবানের আচরণে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেন এই অস্ট্রেলিয়ান প্রফেসর।ইসলাম গ্রহণের পর উইকস নিজের নতুন নাম রাখেন জিবরিল ওমর। এরপর নানা ক্ষেত্রে তিনি তালেবানকে বিভিন্ন সহায়তা করেছেন। কাতারে অনুষ্ঠিত তালেবান-যুক্তরাষ্ট্র শান্তিচুক্তি আলোচনায় এই নওমুসলিম তালেবান নেতাদের সাথে সেখানে সাক্ষাৎ করেন এবং গত বছরের ১৫ আগস্ট যখন তালেবান শাসন ক্ষমতা গ্রহণ করে, তখন তিনি নতুন সরকারকে শুভ কামনা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *