১১ নভেম্বর ২০২২, ২৬ কার্তিক ১৪২৯, ১৫ রবিউস সানি ১৪৪৪ হিজরি

ব্রেক্সিটের পর ২০২১ সালে অভিবাসননীতি কঠোর করে ব্রিটেন। কঠোরতার কারণে এখন ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোসহ বিশ্বের যেকোনো দেশ থেকে ব্রিটেনে অভিবাসীদের আসার বিষয়টি কঠিন হয়ে গেছে। এর প্রভাবে ব্রিটেনে তৈরি হয়েছে শ্রমিক সঙ্কট। ব্রিটেনের ব্যবসায়ীরা বলছেন, শ্রমিক সঙ্কট কাটাতে এখন অভিবাসীদের ব্রিটেনে প্রবেশে আরো বেশি সুযোগ প্রদান করা উচিত।
দেশটির বিখ্যাত কাপড়ের রিটেইল শপ নেক্সটের প্রধান নির্বাহী ও ব্যবসায়ী লর্ড উলফসন ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, ব্রিটেনে যেন আরো বেশি অভিবাসীদের আসার সুযোগ দেয়া হয়। তার মতে, শ্রমিকের যে অভাব রয়েছে সেই সমস্যার সমাধান অভিবাসীদের আসার সুযোগ প্রদানের মাধ্যমেই সম্ভব। বিবিসির সাথে এক সাক্ষাৎকারে এমন আহ্বান জানান তিনি। ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ব্রেক্সিটের কঠোর সমর্থক লর্ড উলফসন বলেছেন, ব্রিটেনের বর্তমান অভিবাসীনীতি দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষতি করছে। তবে তিনি সাথে এও বলেছেন আগে ব্রিটিশদের কাজ দিতে হবে। এ জন্য যেসব প্রতিষ্ঠান অভিবাসীদের নিয়োগ দেয় তাদের ওপর কর আরোপ করার প্রস্তাব দিয়েছেন তিনি।
শ্রমিক সঙ্কটের বিষয়টি উল্লেখ করে এ ব্রিটিশ ব্যবসায়ী বলেন, মাঠে যেসব শস্য পাকছে সেগুলো তোলার জন্য, গুদামগুলোতে কাজ করার জন্য আমাদের দেশে অনেক অভিবাসী আসার জন্য অপেক্ষা করছে।

সূত্রঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *