০১ অক্টোবর ২০২২, ০০:০

দু’টি পাখিই থামিয়ে দিল বিশালাকৃতির দুই উড়োজাহাজের ৪৩৮ যাত্রীর বিদেশ যাত্রা। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে দুবাইগামী ফ্লাই দুবাই’র ও মাস্কাটগামী বাংলাদেশ বিমানের উড়োজাহাজে এই ঘটনাটি ঘটে। বৃহস্পতিবার রাতে বাধ্য হয়ে যাত্রা বাতিল করতে হয় উড়োজাহাজগুলোর । ত্রুটি সারানোর পর গতকাল শুক্রবার দুপুরে ফ্লাই দুবাই’র উড়োজাহাজ এবং অন্য একটি উড়োজাহাজ এসে বাংলাদেশ বিমানের মাস্কাটগামী যাত্রীদের নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে চট্টগ্রাম ছাড়ে।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান,বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় ফ্লাই দুবাই’র উড়োজাহাজটি চট্টগ্রামে অবতরণ করে। ফিরতি ফ্লাইটে ১৮০জন যাত্রী নিয়ে রাত সাড়ে ৯টার দিকে দুবাইয়ের উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যাওয়ার কথা ছিল উড়োজাহাজটির। তবে উড্ডয়নের আগে চেকিংয়ের সময় ইঞ্জিনের ভেতর পাখি ঢুকে পড়ার বিষয়টি ধরা পড়ে। অনেকক্ষণ চেষ্টার পরও ত্রুটি সারানো না যাওয়ায় ফ্লাইটটি বাতিল করা হয়। ফ্লাই দুবাই এয়ারওয়েজের উড়োজাহাজটির ত্রুটি সারানোর জন্য গতকাল সকালে দুবাই থেকে চট্টগ্রামে আসেন বিমান সংস্থাটির একটি প্রকৌশলী টিম। ত্রুটি সারানোর পর গতকাল বেলা ২টা ৫৫ মিনিটে দুবাই’র উদ্দেশ্যে উড়োজাহাজটি ১৮০জন যাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়ে যায়।
উইং কমান্ডার ফরহাদ হোসেন খান আরো বলেন,বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ বিমানের মাস্কাটগামী ফ্লাইটটি চট্টগ্রামে অবতরণ করে। সেটির ইঞ্জিনেও পাখি ঢুকে পড়ার বিষয়ে নিশ্চিত হলে রাতে যাত্রা বাতিল করা হয়। ওই ফ্লাইটে ২৫৮ জন যাত্রী মাস্কাট যাওয়ার কথা ছিল। বিমানের প্রকৌশলীরা ত্রুটি সারানোর চেষ্টা চালিয়ে গেলেও ত্রুটি সারানো সময় সাপেক্ষ মনে করায় গতকাল ঢাকা থেকে অন্য একটি উড়োজাহাজ এসে যাত্রীদের নিয়ে বেলা ১টা ২০মিনিটে মাস্কাটের উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যায় বলে তিনি জানান।
এদিকে ইঞ্জিনে পাখি ঢুকে পড়ার কারণে আটকা পড়া যাত্রীদের নগরীর বিভিন্ন হোটেলে নিয়ে রাখে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলো। বাংলাদেশ বিমানের উড়োজাহাজটির যাত্রীদের অন্য একটি উড়োজাহাজে পাঠিয়ে দেয়া হলেও গতকাল সন্ধ্যা পর্যন্ত সেটির ত্রুটি সারানো যায়নি বলেও সূত্র জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *